জাতীয়

তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনে ১৫২ সংসদের সুপারিশ

মোহনা অনলাইন

অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ ও জনস্বাস্থ্য সুরক্ষায় বিদ্যমান তামাক নিয়ন্ত্রণ আইনের খসড়া প্রস্তাবনা দ্রুত পাশের উদ্যোগ গ্রহণে ১৫২ জন সংসদ সদস্যের সুপারিশ প্রধানমন্ত্রীর মুখ্য সচিব বরাবর প্রদান করা হয়েছে।

বৃহস্পতিবার (০৭ মার্চ) প্রধানমন্ত্রীর কার্যালয়ে, বাংলাদেশ পার্লামেন্টারি ফোরাম ফর হেলথ অ্যান্ড ওয়েলবিং- এর চেয়ারম্যান অধ্যাপক ডাঃ মো: আব্দুল আজিজ এমপি’র পক্ষে, স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের পরিচালক অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম ১৫২ জন সংসদ সদস্যের স্বাক্ষরিত অফিসিয়াল সুপারিশ পত্র (ডিও লেটার) এবং বিভিন্ন কার্যক্রমের প্রতিবেদন প্রদান করেন যা তামাকমুক্ত বাংলাদেশ অর্জনে সংসদ সদস্যদের গৃহীত পদক্ষেপের রূপরেখা তুলে ধরে।

সংসদ সদস্যদের এসব সুপারিশের মধ্যে রয়েছে সংশোধিত তামাক নিয়ন্ত্রণ আইনে পাবলিক প্লেসে ধূমপান নিষিদ্ধ করা, বিক্রয়স্থলে তামাক দ্রব্য প্রদর্শন নিষিদ্ধ করা, তামাক কোম্পানির সিএসআর কার্যক্রম নিষিদ্ধ করা, খুচরা বিক্রি বন্ধ করা, সচিত্র স্বাস্থ্য সতর্কতার উপর জোর দেওয়া এবং ই-সিগারেট এবং হিটেড টোব্যাকো প্রোডাক্টস (এইচটিপি) নিষিদ্ধ করা।

এদিকে জনস্বাস্থ্য সুরক্ষা ও রাজস্ব আয় বৃদ্ধির জন্য আসন্ন ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে সিগারেটসহ সকল তামাকজাতপণ্যে সুনির্দিষ্ট করারোপের মাধ্যমে মূল্যবৃদ্ধির দাবিতে ১৩৯ জন সংসদ সদস্যর সুপারিশ এনবিআর চেয়ারম্যান বরাবর প্রদান করা হয়েছে। এনবিআর চেয়ারম্যানের কার্যালয়ে বাংলাদেশ পার্লামেন্টারি ফোরাম ফর হেলথ অ্যান্ড ওয়েলবিং- এর চেয়ারম্যান অধ্যাপক ডাঃ মো: আব্দুল আজিজ এমপি’র পক্ষে, স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের পরিচালক অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম এই সুপারিশ পত্র প্রদান করেন।

চিঠিতে বলা হয়, তামাকের নেতিবাচক প্রভাব থেকে জনস্বাস্থ্য সুরক্ষা এবং রাজস্ব আয় বৃদ্ধির নিমিত্তে ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে তামাক-কর ও দাম বৃদ্ধির দাবি জানিয়ে সুপারিশ করেছেন ১৩৯ জন সংসদ সদস্য (একাদশ জাতীয় সংসদ)। এ বিষয়ে আসন্ন ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য এনবিআর চেয়ারম্যানের নিকট অনুরোধ করা হয়।

স্বাক্ষরকারী একাদশ জাতীয় সংসদের ১৩৯ জন এমপির মধ্যে মতিয়া চৌধুরী, আসাদুজ্জমান খান, মাহবুবউল আলম হানিফ, সালমান এফ রহমান, ইয়াফেস ওসমান, ড. মো. আব্দুস শহীদ, জুনাইদ আহমেদ পলক, অধ্যাপক ডা. মো. আব্দুল আজিজ, টিপু মুনশি, প্রাণ গোপাল দত্ত, সিমিন হোসেন রিমি, মেহের আফরোজ চুমকি, মো. আক্তারুজ্জামান, আহসানুল ইসলাম টিটু, ডা. সামিল উদ্দিন আহম্মেদ শিমুল, অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতি, আফতাব উদ্দিন সরকার, আরমা দত্তসহ প্রমুখ রয়েছেন।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button