সংবাদ সারাদেশ

‘রাজনীতিতে নারীর অন্তর্ভুক্তিতে প্রধান ৩ দলের নেত্রীদের একসঙ্গে কাজ করার প্রতিশ্রুতি’

মোহনা অনলাইন

ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল আয়োজিত এক সংলাপে বাংলাদেশের প্রধান তিনটি রাজনৈতিক দল, আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির নারী নেতারা জানিয়েছেন, মতাদর্শ ভিন্ন হলেও নারীদের অগ্রযাত্রায় বাধা সবার প্রায় একইরকম, এজন্য রাজনৈতিক নেতৃত্বে নারীর অন্তর্ভূক্তিতে নিজ নিজ দলে তারাএকযোগে কাজ করার প্রত্যয় তুলে ধরেছেন।

সোমবার, ঢাকায় একটি হোটেলে আয়োজিত এ সংলাপে সারাদেশ থেকে আসা শতাধিক নারী নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে অনুষ্ঠিত এ মতবিনিমিয় সভায় দলের মূল কমিটিতে ৩৩ শতাংশ নারীর অন্তর্ভূক্তি এবং নির্বাচনি প্রচারণায় নারীদের জন্য আলাদা করে রাষ্ট্রীয় তহবিল বরাদ্দের দাবি জানিয়েছেন তারা।

ইউএসএআইডি’র অর্থায়নে স্ট্রেনদেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ (এসপিএল) প্রকল্পের আওতায় গঠিত মাল্টি পার্টি অ্যাডভোকেসি ফোরাম (এমএএফ) ও স্থানীয় দলীয় কৌশলগত পরিকল্পনা বাস্তবায়ন কমিটির মাধ্যমে নারীর অন্তর্ভূক্তি নিয়ে কাজ করছে। পাশাপাশি নারীর রাজনৈতিক ক্ষমতায়নে ‘নারীর জয়ে, সবার জয়’ ক্যাম্পেইন পরিচালনা করছে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল। এই ক্যাম্পেইনের আওতায় সারাদেশে ২০,০০০ এরও বেশি নারী নেতাদের সমন্বয়ে একটি ক্রমবর্ধমান বহুদলীয় নেটওয়ার্ক আছে যা এখন পর্যন্ত ৬২১টি তৃণমূল কমিটিতে ৬,৮২৯ জন নারীকে অন্তর্ভুক্ত হতে সহায়তা করেছে।

ধনী গরীব সকল পরিবারেই নারীর প্রতি বৈষম্য করা হয় উল্লেখ করে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য এবং জাতীয় সংসদের হুইপ সানজিদা খানম অনুষ্ঠানে বলেন, সবার আগে আমাদের মানসিকতার পরিবর্তন করতে হবে। তিনি বলেন, মূল দলের কমিটিতে নারীদের সংখ্যা এখনও অনেক কম।

আগের চেয়ে নারীদের অগ্রযাত্রা বেড়েছে উল্লেখ করে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য শরীফা কাদের বলেন, নারীদের সম্বোধন ও অবমাননামূলক শব্দ ব্যবহার করে এখনও নারীর প্রতি বৈষম্যমূলক আচরণ প্রকাশ করা হয়।

বিএনপি’র প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক ও সাবেক সংসদ সদস্য রাশেদা বেগম হীরা বলেন, নারীদের ইস্যুতে দলমত এক হয়ে কাজ করতে হবে, এক্ষেত্রে নিজ দলের মধ্যে অ্যাডভোকেসি আরও বাড়ানোর তাগিদ দেন তিনি।

এসময় সারাদেশ থেকে আসা নারী নেতৃবৃন্দ তাদের প্রতিবন্ধকতা ভেতর দিয়ে এগিয়ে যাওয়ার গল্প তুলে ধরেন। স্বাগত বক্তব্যে ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের ডেপুটি চিফ অব পার্টি লেসলি রিচার্ড জানান, নির্বাচনে নারী প্রার্থীদের প্রচার প্রচারণায় ব্যয়ে জনতহবিল গঠনের জন্য একটি বেসরকারি বিল উত্থাপন প্রক্রিয়ায় সহায়তা করছে ডিআই।

সমাপনী বক্তব্যে ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের চিফ অব পার্টি ডানা এল ওল্ডস বলেন, ভিন্ন মতাদর্শ থাকলেও নেতৃত্বে নারীর অংশগ্রহণ বাড়াতে নারীদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করলে পরিবর্ত সম্ভব।
জাতীয় এ সংলাপটি পরিচালনা করেন সংস্থার সিনিয়র ডিরেক্টর লিপিকা বিশ্বাস।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button