Uncategorized

সউদীর এক মসজিদে মিললো ১২০০ বছর পুরনো স্থাপত্য নিদর্শন

মোহনা অনলাইন

সউদী আরব মসজিদে নতুন এক প্রত্নতাত্ত্বিক নিদর্শন পাওয়ার কথা জানিয়েছে। দেশটির ঐতিহাসিক উসমান বিন আফফান মসজিদে মিলেছে ১ হাজার ২০০ বছর পুরনো ওই স্থাপত্য নিদর্শন। গালফ নিউজ

আবিষ্কারটি ঐতিহাসিক জেদ্দায় প্রত্নতত্ত্ব প্রকল্পের প্রাথমিক পর্যায়ের অংশ, যার লক্ষ্য এই অঞ্চলের ইতিহাস ও ঐতিহ্য উন্মোচন করা।

জেদ্দা হিস্টোরিক ডিস্ট্রিক্ট প্রোগ্রাম (জেএইচডিপি) পরিচালিত জরিপ থেকে আধুনিক নির্মাণ বৈশিষ্ট্য থেকে শুরু করে মসজিদটির বিস্তৃত ইতিহাস সম্পর্কে বেশ ভালো ধারণা পাওয়া গেছে।

ঐতিহাসিক উসমান বিন আফফান মসজিদটি শতাব্দীর পর শতাব্দী সংস্কারের মধ্য দিয়ে গেছে। তবে আসল মিহরাব এবং স্থানিক নকশা বজায় রেখেই সবচেয়ে সাম্প্রতিক কাঠামোটি হিজরি ১৪ শতকের বলেই মনে করা হয়।

উল্লেখযোগ্যভাবে, মসজিদটি বহু শতাব্দী ধরে পুনরুদ্ধার করা হয়েছে, সবচেয়ে সাম্প্রতিক কাঠামোটি ১৪ শতক হিজরির। এক সহস্রাব্দেরও বেশি সময় ধরে এর মূল মিহরাব এবং স্থানিক নকশা অবিকৃত রয়েছে। প্রত্নতাত্ত্বিক খনন মারফত শত শত প্রত্নবস্তু উদ্ধার হয়েছে, যা মসজিদের স্থায়ী উত্তরাধিকার এবং বিভিন্ন নির্মাণ পর্যায়কে প্রকাশ করে।

উল্লেখযোগ্য আবিষ্কারের মধ্যে রয়েছে মসজিদের মেঝেতে ব্যবহৃত মাটির টাইলস, প্লাস্টার। সবচেয়ে উল্লেখযোগ্য আবিষ্কারগুলির মধ্যে একটি হল মসজিদের নীচে পাওয়া প্রাচীন পানির ট্যাঙ্কগুলি, যা প্রায় ৮০০ বছরের পুরনো। জেদ্দার বাসিন্দাদের পানির অভাব মোকাবেলায় এগুলি তৈরি করা হয়েছিল বলে জানাচ্ছেন প্রত্নতাত্ত্বিকরা। এছাড়াও সাইটটি থেকে অনেক প্রত্নতাত্ত্বিক সামগ্রী মিলেছে- যেমন চীনামাটির বাসন এবং সেলাডন জাহাজের টুকরো, যা কয়েক শতাব্দী আগে এই অঞ্চলের ঐতিহাসিক বাণিজ্য রুট এবং সাংস্কৃতিক বিনিময় সম্পর্কে মূল্যবান অন্তর্দৃষ্টি প্রদান করে।

author avatar
Mohona Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button