বিজ্ঞান ও প্রযুক্তি

মোবাইল ফোন কোন কানে ব্যবহার করা উচিৎ

মোহনা অনলাইন

মোবাইল আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে। ফোন কল থেকে কেনাকাটা পর্যন্ত সবই আমরা মোবাইলের সাহায্যে করি। তবে বেশি ফোন ব্যবহার করা আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে।

এ বিষয়ে ফিনল্যান্ডের একদল বিজ্ঞানী তাদের গবেষণায় দেখেছেন, ডান ও বাম কানে ফোন ধরার মধ্যে তারতম্য রয়েছে। বিজ্ঞানীরা অনেক দিন ধরেই বলে আসছেন, স্মার্টফোন হোক কিংবা ফিচার ফোন- উভয় ধরনের ফোনই বেশি ব্যবহার করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাই ফোনে কথা বলার সময় ফোন কোন কানে ধরবেন, ডান নাকি বাঁ কান- এ নিয়ে দীর্ঘ জিজ্ঞাসা ছিল।

আসলে ফোন থেকে অনেক ধরনের রেডিয়েশন বের হয়, যা আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এমন পরিস্থিতিতে দীর্ঘক্ষণ ফোনে কথা বলাও আপনার জন্য মারাত্মক হতে পারে। এখন পর্যন্ত যে যে গবেষণা হয়েছে, সেগুলির রিপোর্টে বলা হয়েছে, দীর্ঘক্ষণ মোবাইল ফোনে কথা বলা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এবং এটি আপনার মনের জন্যও বিপজ্জনক হতে পারে। এমন পরিস্থিতিতে আপনি কোন কানে ফোন ব্যবহার করছেন তা জানাও খুবই গুরুত্বপূর্ণ।

বেশিরভাগ মানুষ ফোনে কথা বলার সময় তাদের ডান কান ব্যবহার করেন। একটি গবেষণা অনুযায়ী, ডান দিকের কান সরাসরি মস্তিষ্ককে প্রভাবিত করে। ফলে আপনি ছোট ছোট বিষয় নিয়ে চিন্তিত হতে পারেন।

গবেষণা বলছে, যখন আমরা ফোনে কথা বলার জন্য ডান কান ব্যবহার করি, তখন বিকিরণ মস্তিষ্ককে বেশি প্রভাবিত করে। তাই ফোনে কথা বলার সময় বাঁ দিকের কান ব্যবহার করা উচিত।

এই থিওরি প্রমাণ করার জন্য অবশ্য পর্যাপ্ত প্রমাণ নেই। ফিনল্যান্ডের বিজ্ঞানী এবং নিউক্লিয়ার সেফটি অথরিটির ২০০২ সালের একটি গবেষণায় বলা হয়েছিল, যখন মানুষের কোষ ফোনের সংস্পর্শে আসে তখন মোবাইল ব্লাড-ব্রেন ব্যারিয়র-এর প্রাচীর ক্ষতিগ্রস্ত করে। ব্লাড-ব্রেন ব্যারিয়ার-এর বাধা মানবদেহে সুরক্ষা কবচ হিসেবে পরিচিত। এটি রক্তের দূষিত পদার্থগুলিকে মস্তিষ্কে প্রবেশ করতে বাধা দেয়।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button