Top Newsজাতীয়

মে মাসেও থাকবে তাপপ্রবাহ: আবহাওয়া অফিস

মোহনা অনলাইন

চলতি মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। চলতি মে মাসেও তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৩ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেশি থাকতে পারে। বিশ্ব আবহাওয়া সংস্থার (ডব্লিউএমও) পর্যবেক্ষণের ভিত্তিতে বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তর এসব তথ্য জানিয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্যমতে, এপ্রিলে গত ৩৫ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড করা হয়। চুয়াডাঙ্গা, খুলনা, কুষ্টিয়া, রাজশাহী, পাবনা অঞ্চলে টানা ১৭ দিন তাপপ্রবাহ চলমান রয়েছে। বাংলাদেশের পশ্চিমে ভারতের যেসব অঙ্গরাজ্য রয়েছে, বিশেষ করে পশ্চিমবঙ্গ, বিহার ও ওডিশা ও আশপাশের কয়েকটি অঞ্চলে বাংলাদেশের চেয়ে বেশি তাপমাত্রা থাকে। তার প্রভাব পড়ে দেশের এই অঞ্চলগুলোতে।

আবহাওয়াবিদ আজিজুর রহমান বলেন, মে মাসে দেশের পশ্চিমাঞ্চলে তাপমাত্রা অন্য অঞ্চলের চেয়ে বেশি থাকতে পারে। বিশেষ করে যশোর, চুয়াডাঙ্গা, পাবনা ও ঝিনাইদহ অঞ্চলে তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৩ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস বেশি হওয়ার সম্ভাবনা আছে। ঢাকা বিভাগের মধ্যে টাঙ্গাইল, গোপালগঞ্জ ও মানিকগঞ্জে তাপমাত্রা ১ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস বেশি থাকার সম্ভাবনা রয়েছে। আর ঢাকা মহানগরের তাপমাত্রাও ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বেশি থাকবে।

আবহাওয়া অফিস জানিয়েছে, মে মাসে তিন থেকে পাঁচ দিন হালকা ধরনের কালবৈশাখী হতে পারে। দুই থেকে তিন দিন বজ্র–শিলাবৃষ্টিসহ মাঝারি ও তীব্র কালবৈশাখী হতে পারে। চলতি মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে এ মাসের মাঝামাঝি সময়ে একটি নিম্নচাপ ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলেও এ বার্তায় বলা হয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, এ মাসে দেশের উত্তরাঞ্চল বা উত্তর-পূর্বাঞ্চলের (সিলেটসহ হাওর অঞ্চলে) নদনদীর পানি দ্রুত বাড়তে পারে। কিছু কিছু জায়গায় তা বিপৎসীমা অতিক্রম করতে পারে।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button