সংবাদ সারাদেশ

রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা আধাবেলা অবরোধ

মোহনা অনলাইন

রাঙামাটির লংগদুতে পাহাড়ের আঞ্চলিক সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টের এক কর্মী ও এক সমর্থককে গুলি করে হত্যার প্র্রতিবাদে খুনিদের গ্র্রেপ্তার ও শাস্তির দাবিতে ডাকা অর্ধদিবস অবরোধ চলছে। সোমবার সকাল ৬টা থেকে ইউপিডিএফের অবরোধ শুরু হয়। অবরোধের প্রভাবে রাঙামাটি-চট্টগ্রাম ও রাঙামাটি-খাগড়াছড়ি সড়কে বাস চলাচল বন্ধ রয়েছে।

অবরোধে রাঙামাটির সঙ্গে দূরপাল্লার বাস ও ট্রাক চলাচল বন্ধ ছিল। সকালে ঢাকা-চট্টগ্রামসহ বিভিন্ন এলাকা থেকে আসা যাত্রী ও পণ্যবাহী যানবাহনগুলো আটকা পড়ে রাঙামাটি-চট্টগ্রাম মহাসড়কের সাপছড়ি খামার পাড়া এলাকায়। ভোর থেকে সকাল সাড়ে ৮টা পর্যন্ত টায়ার ও লাকড়ি জ্বালিয়ে সড়ক অবরোধ করে রাখে ইউপিডিএফের পিকেটাররা। পরে পুলিশ ও সেনবাহিনী গিয়ে পিকেটারদের শান্ত করে অবরোধ তুলে যান চলাচল স্বাভাবিক করে।

এ ছাড়াও রাঙামাটি-খাগড়াছড়ি জেলা আঞ্চলিক মহাসড়কে কতুকছড়ি, বগাছড়ি, ঘিলাছড়ি, আবাসিক এলাকা, সাজেক পর্যটন রোডের বিভিন্ন এলাকায় গাছের গুঁড়ি ও টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করে পিকেটাররা।

রোববার এক বিবৃতিতে ইউপিডিএফ অবিলম্বে লংগদুতে ইউপিডিএফ সদস্যসহ দু’জনকে হত্যার সঙ্গে জড়িতদের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তি এবং পার্বত্য চট্টগ্রামে খুনের রাজনীতি বন্ধে সন্তু লারমাকে আঞ্চলিক পরিষদ থেকে অপসারণপূর্বক বিচারের আওতায় আনার দাবি জানায়।

এর আগে ইউপিডিএফের দুই কর্মী-সমর্থক নিহতের পর ইউপিডিএফের রাঙামাটি জেলা সমন্বয়ক সচল চাকমা বলেন, ১৯০০ সালের শাসনবিধি বাতিল ষড়যন্ত্রের বিরুদ্ধে ইউপিডিএফের চলমান আন্দোলনকে ভিন্ন দিকে প্রবাহিত করতে সন্তু লারমার নেতৃত্বাধীন জেএসএসের সশস্ত্র সন্ত্রাসীরা এই হত্যাকাণ্ড ঘটিয়েছে।

প্রসঙ্গত, গত শনিবার রাঙামাটির লংগদু উপজেলার বড় হারিকাবা এলাকায় সশস্ত্র বন্দকুধারিদের গুলিতে ইউপিডিএফ কর্মী বিদ্যাধন চাকমা এবং সমর্থক ধন্য মনি চাকমা নিহত হন। ইউপিডিএফ এই হত্যাকাণ্ডের জন্য সন্তু লারমার নেতৃত্বাধীন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতিকে দায়ী করে আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান পদ থেকে সন্তু লারমাকে অপসারণ বিচারের আওতায় আনার দাবি জানিয়েছে। তবে জেএসএস হত্যাকাণ্ডের সঙ্গে নিজেদের সম্পৃক্ততা অস্বীকার করে এটি ইউপিডিএফ-এর আভ্যন্তরীণ বিরোধের কারণে হতে পারে বলে দাবি করেছে।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button