আন্তর্জাতিক

কতটা দূরে রিমাল, কি বলছে ভারতের আবহাওয়া দপ্তর?

মোহনা অনলাইন

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপটি এখন শক্তি বৃদ্ধি করে পরিণত হয়েছে ঘূর্ণিঝড় ‘রেমালে।’। ধারণা করা হচ্ছে, এটি আগামী ছয় ঘণ্টার মধ্যে একটি ‘প্রবল ঘূর্ণিঝড়ে’ পরিণত হবে এবং আজ মাঝরাতেই বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের তৎসংলগ্ন উপকূলের মধ্য দিয়ে অতিক্রম করবে।

ভারতের আবহাওয়া্ দপ্তর বলছে, এই মুহূর্তে ‘রিমাল’-এর অবস্থান বাংলাদেশের খেপুপাড়া থেকে ৩০০ কিলোমিটার দক্ষিণ, দক্ষিণ-পশ্চিমে এবং পশ্চিমবঙ্গের সাগর দ্বীপ থেকে ২৯০ কিলোমিটার দক্ষিণ, দক্ষিণ-পূর্ব দিকে। এছাড়া দিঘা থেকে ৪১০ কিলোমিটার দক্ষিণ, দক্ষিণ-পূর্ব এবং ক্যানিং থেকে ৩২০ কিলোমিটার দক্ষিণ, দক্ষিণ-পূর্ব দিকে অবস্থান করছে এই ঘূর্ণিঝড়।

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, সাগরে শক্তি বাড়িয়ে ‘প্রবল’ আকার নেওয়ার পর ঘূর্ণিঝড় ‘রিমাল’ রোববার মাঝরাতে স্থলভাগে আঘাত হানবে। আবহাওয়া অফিস জানিয়েছে, বাংলাদেশের খেপুপাড়া এবং পশ্চিমবঙ্গের সাগরদ্বীপের মধ্যবর্তী অংশে এই ঘূর্ণিঘড় আঘাত হানবে।

সে সময়ে রেমালের গতি থাকবে ঘণ্টায় ১১০ থেকে ১২০ কিলোমিটার। অবশ্য কখনও দমকা হাওয়ার বেগ পৌঁছতে পারে ১৩৫ কিলোমিটার পর্যন্তও।

এদিকে ঘূর্ণিঝড়ের ফলে কলকাতা, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া এবং হুগলিতে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। এই জেলাগুলোতে রোববার এবং সোমবার ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। সোমবার প্রবল বৃষ্টি হতে পারে নদিয়া এবং মুর্শিদাবাদেও।

উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় ঘূর্ণিঝড়ের কারণে বৃষ্টির পাশাপাশি ঘণ্টায় ১০০ থেকে ১২০ কিলোমিটার পর্যন্ত ঝোড়ো হাওয়া বইতে পারে। কলকাতায় ঝড়ের সর্বোচ্চ গতি হতে পারে ঘণ্টায় ৯০ কিলোমিটার। হাওড়া, হুগলি এবং পূর্ব মেদিনীপুরেও বাতাসের বেগ একই থাকবে।

ঘূর্ণিঝড়ের কারণে সমুদ্রও উত্তাল থাকবে। আবহাওয়া অফিস জানিয়েছে, রোববার এবং সোমবার সমুদ্রের ওপর ৯০ থেকে ১২০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। এর ফলে ঢেউয়ের উচ্চতাও হবে স্বাভাবিকের চেয়ে বেশি।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button