অর্থনীতিবাজেট ২০২৪-২৫

বাজেটের ঘাটতি ২.৫৬ লাখ কোটি টাকা

আসন্ন ২০২৪-২০২৫ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেটের ঘাটতি ধরা হয়েছে দুই টাকা ৫৬ হাজার কোটি টাকা বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। আজ বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে আসন্ন অর্থবছরের প্রস্তাবিত বাজেটে তিনি এ প্রস্তাব দেন।

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেন, ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয়েছে ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকা। বাজেটে রাজস্ব আহরন লক্ষ্যমাত্রা হয়েছে পাঁচ লাখ ৪১ হাজার কোটি টাকা। যার মধ্যে এনবিআরের আহরন করতে হবে ৪ লাখ ৮০ হাজার কোটি টাকা। এই বাজেটের ঘাটতি ধরা হয়েছে ২ লাখ ৫৬ হাজার কোটি টাকা। যা মোট জিডিপির ৪ দশমিক ৬ শতাংশ।

অর্থমন্ত্রী বলেন, প্রবাসী কর্মীদের প্রেরিত রেমিট্যান্স দেশের অর্থনীতিকে স্বাবলম্বী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। ২০০৯-১০ অর্থবছরে প্রবাসী আয়ের পরিমাণ ছিল ১০.৯৯ বিলিয়ন মার্কিন ডলার যা ২০২৩-২৪ অর্থবছরে দ্বিগুণ হয়ে ২১.৬১ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হয়েছে।

আজ জাতীয় সংসদে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় বাজেট প্রস্তাব উপস্থাপন করেন এই অর্থমন্ত্রী। এর আগে প্রস্তাবিত বাজেটে মন্ত্রিসভায় অনুমোদন হয়েছে। পরে ওই প্রস্তাবে সই করেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। সংসদে পাস হয়ে ১ জুলাই থেকে নতুন অর্থবছর শুরু হবে। এবারে নতুন অর্থমন্ত্রী স্বপ্ন দেখছেন স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে। এবার বাজেটের প্রতিপাদ্য- সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার।

 

 

author avatar
Mohona Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button