জাতীয়

ঢাকায় উজবেকিস্তানের কূটনৈতিক মিশন ও সরাসরি ফ্লাইট চায় বাংলাদেশ

মোহনা অনলাইন

ঢাকায় উজবেক কূটনৈতিক মিশন চালু এবং দুই দেশের মধ্যে সরাসরি বিমান যোগাযোগ স্থাপন করতে উজবেকিস্তানকে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ। আজ মঙ্গলবার (১১ জুন) তাসখন্দে বাংলাদেশ ও উজবেকিস্তানের মধ্যে অনুষ্ঠিত ফরেন অফিস কনসালটেশনের (এফওসি) তৃতীয় রাউন্ডে আলোচনায় এ অনুরোধ জনানো হয়।

এছাড়া ঢাকায় কূটনৈতিক মিশন প্রতিষ্ঠার জন্য উজবেকিস্তানকে অনুরোধ করা হয়েছে। তাসখন্দে অনুষ্ঠিত বাংলাদেশ ও উজবেকিস্তানের মধ্যে তৃতীয় দফা ফরেন অফিস কনসালটেশনে (এফওসি) বাংলাদেশের পক্ষ থেকে এ অনুরোধ করা হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় আরও জানায়, তাসখন্দে অনুষ্ঠিত বৈঠকে দুদেশের দ্বি-পক্ষীয় সহযোগিতা নিয়ে আলোচনা হয়েছে। উভয়পক্ষ দ্বি-পাক্ষিক সম্পর্ক আরও জোরদার করার জন্য উচ্চ পর্যায়ের রাজনৈতিক সফর বিনিময়ের ওপর বিশেষভাবে জোর দিয়েছে। এছাড়া টেক্সটাইল, ফার্মাসিউটিক্যাল ও কৃষি পণ্যের ক্ষেত্রে আরও ব্যবসায়িক সংযোগ স্থাপন এবং যৌথ উদ্যোগ গ্রহণের আহ্বান জানিয়েছে। তারা পর্যটন ও সাংস্কৃতিক সহযোগিতার মাধ্যমে জনগণের সঙ্গে যোগাযোগের ওপর জোর দেন।

উজবেকিস্তানের প্রথম উপমন্ত্রী দ্বিপক্ষীয় সহযোগিতায় নতুন গতি সঞ্চার করার জন্য পররাষ্ট্র সচিবের (জ্যেষ্ঠ সচিব) উত্থাপিত বিষয়গুলোতে একসঙ্গে কাজ করার জন্য তার প্রস্তুতি ব্যক্ত করেছেন। তিনি বাংলাদেশের সঙ্গে গভীর ও ফলপ্রসূ সহযোগিতা জোরদারে তার সরকারের দৃঢ় সংকল্প ও প্রতিশ্রুতির কথা ব্যক্ত করেন। বৈশ্বিক ও আঞ্চলিক তাৎপর্যপূর্ণ ইস্যুতে আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশের সক্রিয় অংশগ্রহণের প্রশংসা করেন তিনি। উভয় পক্ষ মিয়ানমার পরিস্থিতি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং গাজার চলমান সংকট নিয়ে তাদের মতামত ব্যক্ত করেন।

মানুষে মানুষে যোগাযোগ, বাংলাদেশ ও উজবেকিস্তানের জনগণের মধ্যে ঐতিহাসিক, সাংস্কৃতিক ও আধ্যাত্মিক সম্পর্কের কথা তুলে ধরে বাংলাদেশের পররাষ্ট্রসচিব সহযোগিতার দিগন্ত বিস্তৃত করার ওপর জোর দেন। তিনি শিক্ষা, কর্মসংস্থান এবং সক্ষমতা বৃদ্ধির মতো নতুন ক্ষেত্রগুলোকে অন্তর্ভুক্ত করার কথা বলেন। সভায় তাসখন্দের পক্ষে নেতৃত্ব দেওয়া পররাষ্ট্রবিষয়ক উপমন্ত্রী বাখরোমজন আলয়েভ বাংলাদেশের সঙ্গে একযোগে কাজ করার বিষয়ে তার সরকারের প্রস্তুতির কথা তুলে ধরনে।

সভার পর বাংলাদেশের ফরেন সার্ভিস একাডেমি এবং ইউনিভার্সিটি অব ওয়ার্ল্ড ইকোনমি অ্যান্ড কূটনীতি অব উজবেকিস্তানের কূটনৈতিক একাডেমির মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। সভায় উজবেকিস্তানে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ মনিরুল ইসলামসহ পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা অংশ নেন।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button