Top Newsআন্তর্জাতিক

যুক্তরাজ্যের পার্লামেন্ট নির্বাচনে লড়ছেন ৩৪ বাংলাদেশি

মোহনা অনলাইন

যুক্তরাজ্যের পার্লামেন্ট নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হতে যাচ্ছে আজ। এবারের নির্বাচনে অংশ নিচ্ছেন ৩৪ বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক।

বিবিসি জানিয়েছে, ইংল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েলস ও নর্দান আয়ারল্যান্ড মিলে যুক্তরাজ্যের ৬৫০টি সংসদীয় আসনে সাড়ে ৪ কোটি ভোটারের রায় নিতে এবার নির্বাচনে লড়ছেন সাড়ে ৪ হাজার প্রার্থী। এর মধ্যে বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী রয়েছেন ৩৪ জন, যাদের মধ্যে চারজন শেষ সংসদে এমপি ছিলেন। এর আগে ২০১৯ সালে সর্বোচ্চ ১৪ জন বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী ভোটে লড়েছিলেন।

বিরোধী দল লেবার পার্টির ওয়েবসাইট ঘেঁটে দেখা গেছে, দলটি থেকে মোট আটজন বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী লড়ছেন নির্বাচনে। এর মধ্যে ছয়জনই নারী। ক্ষমতাসীন কনজারভেটিভ তথা টোরি পার্টি থেকেও লড়ছেন দুই বাংলাদেশি। অন্যান্য দলের মধ্যে ওয়ার্কার্স পার্টি থেকে লড়ছেন ছয়জন, নাইজেল ফারাজের রিফর্ম ইউকে থেকে লড়ছেন একজন, লিবারেল ডেমোক্রেটিক পার্টি (লিব ডেম) থেকে একজন, স্কটিশ ন্যাশনাল পার্টি থেকে একজন, গ্রিন পার্টি থেকে তিনজন এবং সোশ্যালিস্ট পার্টি থেকে লড়ছেন একজন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ।

এই নির্বাচনে লেবার পার্টি থেকে অংশ নিচ্ছেন রুশনারা আলী, রূপা হক, টিউলিপ সিদ্দিক, আফসানা বেগম, রুমি চৌধুরী, রুফিয়া আশরাফ, নূরুল হক আলী ও নাজমুল হোসাইন। এদের মধ্যে রুশনারা আলী প্রতিদ্বন্দ্বিতা করছেন বেথনাল গ্রিন অ্যান্ড স্টেপনে নির্বাচনি এলাকা থেকে, রূপা হক ইয়েলিং সেন্ট্রাল অ্যান্ড অ্যাকশন থেকে, টিউলিপ সিদ্দিক হ্যাম্পস্টিড অ্যান্ড কিলবার্ন থেকে এবং আফসানা বেগম পপলার অ্যান্ড লাইমহাউস এলাকা থেকে। এরা চারজনই বর্তমান পার্লামেন্টের সদস্য এবং পুনরায় নির্বাচনে দাঁড়াতে মনোনয়ন পেয়েছেন।

ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি থেকে দুজন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন–আতিক রহমান ও সৈয়দ সাইদুজ্জামান। এদের মধ্যে আতিক রহমান প্রতিদ্বন্দ্বিতা করছেন নর্থ লন্ডনের টটেনহাম থেকে এবং সৈয়দ সাইদুজ্জামান ইলফোর্ড সাউথ থেকে।

ছয়জন বাংলাদেশি-ব্রিটিশ প্রতিদ্বন্দ্বিতা করছেন ওয়ার্কাস পার্টি থেকে। তারা হলেন–গোলাম টিপু (ইলফোর্ড সাউথ), প্রিন্স সাদিক চৌধুরী (বেডফোর্ড), মোহাম্মদ সাহেদ হোসেন (হাকনি সাউথ), ফয়সাল কবির (অলট্রিনচাম অ্যান্ড সেল), মোহাম্মদ বিলাল (ম্যানচেস্টার রুশোলম) ও হালিমা খান (স্টার্টফোর্ড অ্যান্ড বো)।

গ্রিন পার্টি থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন তিনজন–সাঈদ সিদ্দিকি (ইলফোর্ড সাউথ), সাঈদ শামসুজ্জামান শামস (ওল্ডহাম ওয়েস্ট অ্যান্ড রয়টন) ও শারমিন রহমান (লিচেস্টার সাউথ)।

যুক্তরাজ্যর পার্লামেন্ট নির্বাচনে রিফর্ম পার্টি থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন রাজ ফরহাদ (ইলফোর্ড সাউথ), লিবারেল ডেমোক্রেটিক পার্টি থেকে রাবিনা খান (বেথনাল গ্রিন অ্যাণ্ড বো), স্কটিশ ন্যাশনাল পার্টি থেকে নাজ আনিস মিয়া (ডানফার্মার লাইন অ্যাণ্ড ডলার) এবং সোশালিস্ট পার্টি থেকে মুমতাজ খানম (ফক্সটোন) নির্বাচনে অংশ নিচ্ছেন।

অর্থনীতিসহ নানা সংকট উতরাতে আগামী পাঁচ বছরের জন্য নেতৃত্ব বেছে নিতে যাচ্ছে যুক্তরাজ্য। নির্বাচনে যুক্তরাজ্যের রাজনীতিতে পালাবদলের ইঙ্গিত আসছে। জরিপ ফলাফল বলছে, ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে এবার ক্ষমতায় ফিরছে লেবার পার্টি।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button