Top Newsআন্তর্জাতিক

যুক্তরাজ্যে প্রধানমন্ত্রী হচ্ছেন স্টারমার

মোহনা অনলাইন

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছে লেবার পার্টি। অন্যদিকে নির্বাচনে ভরাডু্বি হয়েছে বর্তমান প্রধানমন্ত্রী ঋষি সুনাকের দল কনজারভেটিভ পার্টির।

কংগ্রেসের নিম্নকক্ষে সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে কোনও দলকে ৩২৬টি আসনে জয়ী হতে হয়। হাউস অব কমন্সের ৩৫৯টি আসনে জয় পেয়ে একক সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করেছে লেবার পার্টি। এর মধ্য দিয়ে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন দলটির নেতা কিয়ার স্টারমার।

বৃহস্পতিবার সকাল ৭টা থেকে ব্যালটের মাধ্যমে হাউস অব কমন্সের ৬৫০টি আসনে ভোট শুরু হয়। রাত ১০টা পর্যন্ত চলে ভোটগ্রহণ। এবারের নির্বাচনে দেশটির ৯৮টি দল অংশ নেয়।

অবশ্য ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির পূর্বাভাস মতে, লেবার পার্টি ৪১০টি আসনে জয় পেতে যাচ্ছে, আর কনজারভেটিভ পার্টি পাবে ১৪৪টি আসন।

এদিকে ব্রিটেনের সাধারণ নির্বাচনে লেবার পার্টির ভূমিধস জয়ের অর্থ হচ্ছে স্যার কিয়ার স্টারমার দেশটির নতুন প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন। নিজের আসনে জয়ের পর স্টারমার বলেছেন, ‘পরিবর্তনের সূচনা হলো এখান থেকেই.. এটা আমাদের জন্য দেওয়ার সময়’।

২০১০ সাল থেকে যুক্তরাজ্য শাসন করে আসা মধ্য-ডানপন্থী দল কনজারভেটিভ পার্টির নেতা প্রধানমন্ত্রী ঋষি সুনাক এরই মধ্যে পরাজয় মেনে নিয়েছেন। বলেছেন, “আমি দুঃখিত। লেবার পার্টি এবারের সাধারণ নির্বাচনে জয়ী হয়েছে।” লেবার পার্টির নেতা স্টারমারকে নির্বাচনে জয়ের জন্য অভিনন্দনও জানিয়েছেন সুনাক।

নির্বাচনে পরাজয়ের দায় নিয়ে তিনি বলেন, “সুশৃঙ্খল এবং শান্তিপূর্ণভাবে আজ ক্ষমতার পালাবদল হবে। ব্রিটিশরা তাদের রায় জানিয়েছে। এই নির্বাচন থেকে অনেক কিছু শেখার আছে। ভাবার আছে। আমি নির্বাচনে পরাজয়ের দায় নিচ্ছি।”

প্রসঙ্গত, ২০২৪ সালের মে মাসে প্রধানমন্ত্রী ঋষি সুনাকের আগাম নির্বাচনের ঘোষণা দেয়ার পর বৃহস্পতিবার (৪ জুলাই) যুক্তরাজ্যে সাধারণ নির্বাচন শুরু হয়।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button