Top Newsজাতীয়

চার মন্ত্রণালয়ের দায়িত্ব ছাড়লেন ড. ইউনূস

মোহনা অনলাইন

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস চার মন্ত্রণালয়ের দায়িত্ব ছেড়ে দিয়েছেন । তার হাতে এখন ছয়টি মন্ত্রণালয় ও বিভাগ রয়েছে। ড. মুহাম্মদ ইউনূস নিজের হাতে রেখেছেন ছয়টি মন্ত্রণালয়/বিভাগ রেখে চারজন উপদেষ্টার মধ্যে আরও একটি করে মন্ত্রণালয়ের দায়িত্ব পুনর্বণ্টন করে দিয়েছেন।

মঙ্গলবার (২৭ আগস্ট) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারির পর এসব তথ্য জানা গেছে।

প্রজ্ঞাপন অনুযায়ী, ড. মুহাম্মদ ইউনূসের হাতে ১০টি মন্ত্রণালয় ও বিভাগের দায়িত্ব থাকলেও চারটি ছেড়ে দিয়েছেন তিনি। এখন থেকে তার অধীনে রয়েছে ছয়টি মন্ত্রণালয় ও বিভাগ রয়েছে। সেগুলো হলো- মন্ত্রিপরিষদ বিভাগ, প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, খাদ্য মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয় এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়।

ছেড়ে দেওয়া চার মন্ত্রণালয় হলো- ভূমি মন্ত্রণালয়, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, নৌ-পরিবহন মন্ত্রণালয় ও মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়। এতে আগের মন্ত্রণালয়গুলোর সঙ্গে নতুন আরও একটি করে মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ, হাসান আরিফ, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন এবং শারমিন এস মুরশিদ।

গতকাল মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হয়েছে। রাষ্ট্রপতির আদেশক্রমে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এই প্রজ্ঞাপন জারি করেন।

নতুন প্রজ্ঞাপনে প্রধান উপদেষ্টার অধীনে এখন মন্ত্রিপরিষদ বিভাগ, প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, খাদ্য মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয় এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় রাখা হয়েছে। এ ছাড়া অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদকে আগের দুটি মন্ত্রণালয়ের সঙ্গে নতুন করে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় উপদেষ্টা হাসান আরিফ নতুন পেয়েছেন ভূমি মন্ত্রণালয়ের দায়িত্ব। বস্ত্র ও পাট উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন আগের দায়িত্বের সঙ্গে নতুন করে পেয়েছেন নৌ-পরিবহন মন্ত্রণালয়ের দায়িত্ব। এ ছাড়া সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উপদেষ্টা শারমিন এস মুরশিদ আগের দায়িত্বের সঙ্গে নতুন করে পেয়েছেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button