শিক্ষা

গবেষণা পত্র প্রকাশে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের মধ্যে শীর্ষে ডিআইইউ

মোহনা অনলাইন

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) আবারও দেশের প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ‘স্কোপাস ইনডেক্সড জার্নালে’ ২০২৩ সালে প্রকাশিত গবেষণার সংখ্যার দিক থেকে সবার উপরে অবস্থান করছে। এছাড়া পাবলিক বিশ্ববিদ্যালয়সহ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে এ তালিকায় বিশ্ববিদ্যালয়টির অবস্থান দ্বিতীয়।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) দেশের বিজ্ঞান বিষয়ক ম্যাগাজিন ‘সায়েন্টিফিক বাংলাদেশের’ প্রকাশিত পূর্ণাঙ্গ এক প্রতিবেদনে এ তথ্য উঠে আসে।

২০২৩ সালে ডিআইইউ’র ১ হাজার ১৩৯টি গবেষণা স্কোপাসে প্রকাশিত হয়। প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে এ সংখ্যা সর্বোচ্চ, এবং পাবলিক বিশ্ববিদ্যালয়সহ দেশের মোট ১৬০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে এ সংখ্যা দ্বিতীয় সর্বোচ্চ। প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ব্র্যাক ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় যথাক্রমে ৬৬৩টি এবং ৬১০টি প্রকাশিত গবেষণা নিয়ে এ তালিকায় দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে।

বিজ্ঞান ও একাডেমিক অগ্রগতির পাশাপাশি দেশের সামাজিক চাহিদা পূরণে ডিআইইউ এই গবেষণা কার্যক্রম পরিচালনা করছে। টেকসই উন্নয়ন, প্রযুক্তিগত উদ্ভাবন, সামাজিক সমতা এবং সাধারণ মানুষের স্বাস্থ্যগত দিক বিবেচনা করে এ গবেষণাগুলো করা হয়ে থাকে । জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের যৌথ উদ্যোগেও বিশ্ববিদ্যালয়টি স্থানীয় পর্যায় থেকে শুরু করে আরও বড় পরিসরে বিজ্ঞানভিত্তিক উন্নয়নে অবদান রেখে যাচ্ছে।

এর আগে, ২০২২ সালের স্কোপাস পাবলিকেশন র‍্যাঙ্কিংয়েও প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সর্বোচ্চ গবেষণা প্রকাশ করে সেরা বিশ্ববিদ্যালয়ের জায়গা দখল করে ডিআইইউ । পাশাপাশি টেকসই বাংলাদেশ বিনির্মানে লক্ষ্যে কাজ করার জন্য ‘দ্যা ইমপেক্ট র‍্যাঙ্কিং’-এর তালিকাতে দেশের সব বিশ্ববিদ্যালয়ের মধ্যে সেরার খেতাব পায়।

 

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button