Top Newsআন্তর্জাতিক

আমেরিকার ব্রিফিংয়ে বাংলাদেশে শীর্ষ সন্ত্রাসীদের মুক্তির প্রসঙ্গ

মোহনা অনলাইন

বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের সাথে ২০০ মি‌লিয়ন মার্কিন ডলারের আর্থিক চুক্তি স্বাক্ষর করেছে যুক্তরাষ্ট্র। যা সুশাসন ও বাণিজ্য সম্প্রসারণসহ বাংলাদেশি জনগণের উজ্জ্বল ভবিষ্যৎ গঠনে ব্যয় হবে।

স্থানীয় সময় সোমবার (১৬ সেপ্টেম্বর) নিয়মিত সংবাদ সম্মেলনে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে এসব কথা বলেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার। এদিনের ব্রিফিংয়ে বাংলাদেশে শীর্ষ সন্ত্রাসীদের কারাগার থেকে মুক্তির প্রসঙ্গটি উঠে এসেছে।

তবে এই প্রশ্নের কোনও জবাব দেয়নি যুক্তরাষ্ট্র। এছাড়া বাংলাদেশ নিয়ে ভারতীয় নৌবাহিনীর বৈঠক প্রসঙ্গটিও মার্কিন পররাষ্ট্র দপ্তরের সর্বশেষ ব্রিফিংয়ে উঠে এসেছে। তবে এই ইস্যুতেও তাৎক্ষণিক কোনও বক্তব্য না দিয়ে প্রশ্ন গ্রহণ করার কথা জানান ম্যাথিউ মিলার।

এদিনের ব্রিফিংয়ে এক সাংবাদিক বাংলাদেশে সাম্প্রতিক সময়ে শীর্ষ সন্ত্রাসীদের কারাগার থেকে মুক্তির প্রসঙ্গ নিয়ে জানতে চান। তিনি বলেন, বাংলাদেশে আল-কায়েদা-অনুপ্রাণিত জঙ্গি সংগঠনের প্রধান ইসলামপন্থি জিহাদি মুফতি জসিমুদ্দিন রাহমানি, হরকাত-উল-জিহাদ এবং হিজবুত-তাহরীরের অন্যান্য নেতাদের পাশাপাশি ইন্টারপোল-ওয়ান্টেড সন্ত্রাসী সুইডেনের আসলামের মতো আরও অনেকে জেল থেকে মুক্তি পেয়েছে। এটি কি দক্ষিণ-পূর্ব এশিয়ায় সন্ত্রাসবাদ মোকাবিলায় যুক্তরাষ্ট্রের কর্মকাণ্ডে ব্যাঘাত ঘটাতে পারে?

জবাবে ম্যাথিউ মিলার বলেন, আমি এই প্রশ্নটি এখন গ্রহণ করছি এবং পরে আপনাকে  এ বিষয়ে উত্তর দেব।

এরপর এক প্রশ্নকারী বাংলাদেশ নিয়ে ভারতীয় নৌবাহিনীর বৈঠক ইস্যুতে জানতে চান। তিনি বলেন, মঙ্গলবার ভারতীয় নৌবাহিনীর উচ্চ-পর্যায়ের বৈঠকে বাংলাদেশ সংকট এবং সম্ভাব্য চীনা কৌশলগুলো নিয়ে আলোচনা করা হয়েছে। ক্রমবর্ধমান এই পরিস্থিতি সম্পর্কে মার্কিন দৃষ্টিভঙ্গি কী? যুক্তরাষ্ট্র কীভাবে আঞ্চলিক অংশীদার দেশগুলোর সাথে — বিশেষ করে ভারতের সাথে — বিষয়টি সমন্বয় করছে?

তবে এই প্রশ্নের তাৎক্ষণিক কোন উত্তর তিনি দেননি।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button