Top Newsজাতীয়

যে কারণে ভারত যাচ্ছে ইলিশ, জানালেন উপদেষ্টা

মোহনা অনলাইন

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফরিদা আখতার জনিয়েছেন, দুর্গাপূজা উপলক্ষ্যে ভারতের বিশেষ অনুরোধে বাণিজ্য মন্ত্রণালয় ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে বলে জানিয়েছেন ।

আজ রবিবার (২২ সেপ্টেম্বর) সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে এক সভায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফরিদা আখতার বলেন, বাণিজ্য মন্ত্রণালয় স্বাধীনভাবে এটা (রপ্তানির অনুমোদন) দিয়েছেন। তারা একটা অনুরোধের পরিপ্রেক্ষিতে এ অনুমোদন দিয়েছেন। দুর্গাপূজা উপলক্ষ্যে ভারতের বিশেষ অনুরোধ ছিল। সে অনুযায়ী তারা করেছেন।

নজিরবিহীন বিক্ষোভ ও সহিংসতার মধ্যে গত মাসের শুরুতে শেখ হাসিনা সরকার পতনের পর অন্তর্বর্তী সরকার ক্ষমতা নেয়। এরপর ভারতের সঙ্গে সম্পর্কের কিছুটা টানাপড়েন তৈরি হয়। এর মধ্যেই এবার পূজায় প্রতিবেশী দেশটিতে ইলিশ রফতানি বন্ধের ঘোষণা দিয়েছিলেন মৎস্য ও প্রাণিসম্পদবিষয়ক উপদেষ্টা ফরিদা আখতার।

এর আগে গতকাল শনিবার (২১ সেপ্টেম্বর) আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ভারতে ইলিশ মাছ রপ্তানির অনুমোদন দিয়েছে বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয়। বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব সুলতানা আক্তারের সই করা এক আদেশে এ রপ্তানি সংক্রান্ত তথ্য জানানো হয়।

আদেশে জানানো হয়, দুর্গাপূজা উপলক্ষে বিভিন্ন রপ্তানিকারকদের আবেদনের পরিপ্রেক্ষিতে নির্ধারিত শর্তাবলীপূরণ সাপেক্ষে তিন হাজার টন ইলিশ মাছ রপ্তানির অনুমোদন দেওয়া হলো।

ওইদিন এ বিষয়ে উপদেষ্টা ফরিদা আখতার বলেছিলেন, বাণিজ্য মন্ত্রণালয় ইলিশ মাছ রপ্তানির অনুমোদন করেছে। মৎস্য মন্ত্রণালয়ের দায়িত্ব হচ্ছে রপ্তানির সময় গুণগতমান দেখা।

এর আগে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফরিদা আখতার গত ১১ আগস্ট সচিবালয়ে তার প্রথম কর্মদিবসে বিদেশে ইলিশ রপ্তানি প্রসঙ্গে সাংবাদিকদের বলেছিলেন, দেশের মানুষ ইলিশ খেতে পারবে না, বিদেশে রপ্তানি হবে, এটা হতে পারে না। আগে দেশকে গুরুত্ব দিতে হবে। তারপর রপ্তানির চিন্তা।

মন্ত্রণালয়ের নাম ‘ইলিশ মন্ত্রণালয়’ হলেও তিনি আপত্তি করতেন না উল্লেখ করে সেদিন উপদেষ্টা আরও বলেন, কারণ ইলিশ একটা বিশেষ মাছ। যেটা একমাত্র বাংলাদেশেই হয়। দেশের মানুষকে না খাইয়ে ইলিশ বাইরে পাঠানো আমি কোনোমতেই অনুমোদন করি না।

মৎস্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ২০২৩-২৪ অর্থবছরে (জুলাই ২০২৩- জুন ২০২৪) বাংলাদেশ ভারতে ৬৬৪ দশমিক ৮৬ টন ইলিশ রপ্তানি করেছে। এর আগে ২০২২-২৩ অর্থবছরে (জুলাই ২০২২- জুন ২০২৩) এই রপ্তানির পরিমাণ ছিল ১ হাজার ৩৭৬ দশমিক ৪২ টন।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button