জাতীয়

আজ মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড ঢাকায়

মোহনা অনলাইন

ঢাকায় মৌসুমের সর্বনিম্ন ১২ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। সোমবার দেশের বিভিন্ন স্থানে শৈত্যপ্রবাহ বিস্তারের মধ্যে সারাদেশে তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।
আজ সকাল থেকেই ঢাকার বিভিন্ন জায়গায় মাঝারি থেকে ঘন কুয়াশা দেখা গেছে। সাথে ছিল ঠাণ্ডা বাতাস। আজ দুপুর পর্যন্ত এ কুয়াশা অব্যাহত থাকবে বলে ধারণা করা হচ্ছে। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের মতে, আজ সকাল ৬টায় ঢাকায় ১২.১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। সেইসঙ্গে ঘণ্টা প্রতি ৬ থেকে ১০ কিলোমিটার বেগে উত্তর ও উত্তর-পশ্চিমা বাতাস বইছিল।
আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আব্দুর রহমান বলেন, গত বছরেও ঠিক এমন তাপমাত্রায় ছিল। ১০-এর নিচে নামেনি। তবে ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৯৯৫ সালে ৬ দশমিক ৬ হয়েছিল।’
আব্দুর রহমান আরও বলেন, ঢাকার তাপমাত্রার সঙ্গে সারা দেশের কয়েকটি অঞ্চলে তাপমাত্রা কমেছে। এর মধ্যে ১৪টি অঞ্চলে শৈত্যপ্রবাহ বিরাজ করছে। ঢাকা বিভাগের টাঙ্গাইল, মাদারীপুর, নিকলী; রাজশাহী বিভাগের রাজশাহী, ঈশ্বরদী, বগুড়া, বদলগাছী; রংপুর বিভাগের দিনাজপুর, সৈয়দপুর, ডিমলা, রাজারহাট; খুলনা বিভাগের যশোর, চুয়াডাঙ্গা ও কুমারখালীতে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এসব এলাকায় তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রয়েছে। যা মৃদু শৈত্যপ্রবাহ হিসেবে বিবেচিত।
মঙ্গলবার অস্থায়ী ভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে এবং মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়ার আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আর সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button