রাজনীতি

প্রথম দিন প্রার্থিতা ফেরত ৫৬ জনের, নাকচ ৩২

মোহনা অনলাইন

জাতীয় সংসদ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার যাচাই-বাছাইয়ে বাদ পড়া প্রার্থীদের মধ্যে নির্বাচন কমিশনে আপিল করে শুনানির মাধ্যমে প্রার্থিতা ফিরে পেয়েছেন ৫৬ জন। রোববার প্রথম দিনের শুনানিতে ৩২ প্রার্থীর আপিল খারিজ করে কমিশন। রোববার নির্বাচন কমিশনের নির্বাচন ভবনের অডিটরিয়ামে এ শুনানি হয়।

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এ শুনানি চলে। প্রথম দিনে ৯৪ জনের আপিল আবেদনের শুনানি হয়েছে বলে জানান ইসির যুগ্ম সচিব মাহবুবার রহমান। এসব আবেদনের মধ্যে ৫৬ জন তাদের প্রার্থিতা ফেরত পেয়েছেন। এছাড়া ৩২ জনের প্রার্থিতা নামঞ্জুর হয়েছে এবং ছয়টিই আবেদন সিদ্ধান্তের অপেক্ষায় রাখা হয়েছে।

প্রার্থিতা ফিরে পাওয়াদের মধ্যে রয়েছে স্বতন্ত্র প্রার্থী ৩৩ জন। এ ছাড়া আওয়ামী লীগের একজন, জাতীয় পার্টির পাঁচ, বাংলাদেশ কংগ্রেসের চার, তৃণমূল বিএনপির তিন, বিএসপির তিন, জাকের পার্টির এক, বিএনএফের দুই, বিএনএমের এক, বিকল্পধারা বাংলাদেশের এক এবং অন্যান্য দলের দু’জন প্রার্থিতা ফিরে পান। আপিল নামঞ্জুর হওয়া প্রার্থীদের মধ্যে স্বতন্ত্র ২২ জন, জাকের পার্টির ছয়, জাতীয় পার্টির (কাঁঠাল) এক, বাংলাদেশ জাতীয় পার্টির এক, বিএনএফের এক এবং বিএসপির একজন। পরবর্তী সিদ্ধান্তের অপেক্ষায় থাকা প্রার্থীদের মধ্যে আওয়ামী লীগের দুই, জাতীয় পার্টির দুই ও স্বতন্ত্র দু’জন।

মুন্সীগঞ্জ-১ আসন থেকে বিকল্পধারা বাংলাদেশের প্রার্থী মাহী বি চৌধুরীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করে নির্বাচন কমিশন। ঋণখেলাপি এক প্রতিষ্ঠানের জামিনদার হওয়ায় গত ৩ ডিসেম্বর মাহী বি চৌধুরীর মনোনয়নপত্র বাতিল করা হয়। শুনানি শেষে তিনি গণমাধ্যমকে বলেন, নির্বাচন না হওয়ার কোনো আশঙ্কা দেখছি না। তবে নির্বাচন কতটুকু গ্রহণযোগ্য হলো সেটা নির্বাচন হওয়ার পরে বলা যাবে। এ সময় তিনি নির্বাচনে বিএনপি এলে আরও বেশি উৎসবমুখর পরিবেশে নির্বাচন হতে পারত বলে মন্তব্য করেন।

কিশোরগঞ্জ-১ আসনের প্রবাসী বাংলাদেশ সরকারের অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামের ছেলে স্বতন্ত্র প্রার্থী মেজর জেনারেল (অব.) সৈয়দ সাফায়েতুল ইসলাম প্রার্থিতা ফিরে পেয়েছেন। তাঁর মনোনয়নপত্রের সঙ্গে জমা দেওয়া সমর্থক-ভোটারদের মধ্যে একজনকে মৃত পাওয়ায় রিটার্নিং কর্মকর্তা মনোনয়নটি বাতিল করেছিলেন। এই আসনে তিনি লড়বেন তাঁর ছোট বোন নৌকার প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য সৈয়দা জাকিয়া নূর লিপির বিরুদ্ধে। এ ছাড়া প্রার্থিতা ফিরে পেয়েছেন পাবনা-২ আসনে বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনের (বিএনএম) প্রার্থী কণ্ঠশিল্পী ডলি সায়ন্তনী এবং বগুড়া-৪ আসনে ইউটিউবার আশরাফুল হোসেন আলম ওরফে হিরো আলম।

দ্বাদশ সংসদ নির্বাচনে ৩০ নভেম্বর নির্ধারিত সময়ে ৩০০ আসনে মনোনয়নপত্র জমা হয় দুই হাজার ৭১৬টি। এর মধ্যে বাছাইয়ের সময় রিটার্নিং কর্মকর্তারা বাতিল করেছেন ৭৩১ জনের এবং বৈধ হয়েছে এক হাজার ৯৮৫টি মনোনয়নপত্র।মনোনয়নপত্র বাছাইয়ের বাদ পড়াদের মধ্যে রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে ৫৬১টি আপিল পড়েছে নির্বাচন কমিশনে।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button