খেলাধুলা

চলে গেলেন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি প্রক্টর

মোহনা অনলাইন

দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি অলরাউন্ডার মাইক প্রোক্টর মারা গেছেন। হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। হৃদযন্ত্রের অস্ত্রোপচারে জটিলতা দেখা দেয়ার পর থেকেই শারীরিক অবস্থার অবনতি হয় ৭৭ বছর বয়সী সাবেক প্রোটিয়া তারকার।

ডানহাতি সাবেক পেসারের অভিষেক ১৯৬৭ সালে, অস্ট্রেলিয়ার বিপক্ষে। সবশেষ আফ্রিকাকে স্পোর্টস থেকে দূরে সরিয়ে দেয়ার আগে ১৯৭০ সালে প্রোটিয়াদের হয়ে শেষ টেস্টটি খেলেছিলেন। এ সময়ের মধ্যে মাত্র সাতটি টেস্ট খেলতে পেরেছিলেন ডানহাতি সাবেক ব্যাটার। যার সবগুলোই অস্ট্রেলিয়ার বিপক্ষে।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

১৯৬৭ থেকে ১৯৭০ সালের মধ্যে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সাতটি টেস্ট খেলেন এই ডানহাতি অলরাউন্ডার। ২৫.১১ গড়ে ২২৬ রান করার পাশাপাশি ৪১টি উইকেট নেন তিনি। প্রোক্টরের ফার্স্ট ক্লাস ক্যারিয়ার অত্যন্ত ঝকঝকে। তিনি ৪০১টি ফার্স্ট ক্লাস ম্যাচে মাঠে নেমে প্রায় ২২ হাজার (২১ হাজার ৯৩৬) রান করেন। ৪৮টি সেঞ্চুরি ও ১০৯টি হাফ-সেঞ্চুরি করেন তিনি। সেই সাথে ২৭১টি লিস্ট-এ ম্যাচে মাঠে নেমে ছ হাজার ৬২৪ রান সংগ্রহ করেছেন প্রোক্টর। লিস্ট-এ ক্রিকেটে পাঁচটি সেঞ্চুরি ও ৩৬টি হাফ-সেঞ্চুরি করেন তিনি।

ফার্স্ট ক্লাস ক্রিকেটে এক হাজার ৪১৭টি উইকেট রয়েছে প্রোক্টরের ঝুলিতে। লিস্ট-এ ক্রিকেটে তিনি নিয়েছেন ৩৪৪টি উইকেট। এই পরিসংখ্যানই বলে দিচ্ছে, তিনি কতবড় অলরাউন্ডার ছিলেন। দুর্ভাগ্যবশতই বিস্তর প্রতিভা থাকা সত্ত্বেও আন্তর্জাতিক ক্রিকেটে দাপিয়ে বেড়ানো সম্ভব হয়নি প্রোক্টরের।

উল্লেখযোগ্য বিষয় হলো, মাইক প্রোক্টর আন্তর্জাতিক ক্রিকেটে কখনো হারের মুখ দেখেননি। যে সাতটি টেস্টে তিনি মাঠে নামেন, তার ছয়টিতে দক্ষিণ আফ্রিকাকে জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেন প্রোক্টর। একটি টেস্ট ড্র হয়।

বর্ণবাদ পরবর্তী অধ্যায়ে প্রোক্টর ছিলেন দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের প্রথম কোচ। অর্থাৎ ক্রিকেটার ও কোচ, উভয় ভূমিকাতেই দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের সেবা করেন প্রোক্টর।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button