আন্তর্জাতিক

গাজায় প্রথমবার বিমানযোগে ত্রাণ ফেলল যুক্তরাষ্ট্র

মোহনা অনলাইন

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী বিমানে করে গাজায় খাদ্য ও ত্রাণ সামগ্রী ফেলেছে। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলেন প্রেসিডেন্ট জো বাইডেন অনুমোদিত এটি হচ্ছে প্রথম দফার জরুরি মানবিক সহায়তা। জর্ডানের বিমান বাহিনীর সহায়তায় তিনটি সামরিক উড়োজাহাজ থেকে প্যারাসুটের মাধ্যমে গাজা ৩৮ হাজারের বেশি খাবারের প্যাকেট ফেলেছে যুক্তরাষ্ট্র।

“আকাশ থেকে ত্রাণ বিতরণের এই প্রচেষ্টা স্থল করিডোর এবং স্থল পথে ত্রাণ প্রবাহ সম্প্রসারণসহ গাজায় আরও সহায়তা পাঠানোর একটি স্থির প্রচেষ্টার অংশ।”

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

এর আগে যুক্তরাজ্য, ফ্রান্স, মিশর ও জর্ডান আকাশ থেকে গাজায় ত্রাণ ফেললেও এই প্রথম আকাশ থেকে গাজায় ত্রাণ সহায়তা পাঠালো যুক্তরাষ্ট্র।

গত বৃহস্পতিবার ভোরে গাজার উত্তরাঞ্চলে ত্রাণ নিতে যাওয়া ভিড়ের মধ্যে গুলির ঘটনায় অন্তত ১১২ জন নিহত এবং ৭৬০ জন আহত হয়েছে।

শুক্রবার বিমানে করে গাজায় যুক্তরাষ্ট্রের খাবার সরবরাহের পরিকল্পনার কথা ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ত্রাণসহায়তা নিতে গিয়ে ইসরায়েলি সেনাদের গুলিতে শতাধিক ফিলিস্তিনি নিহত হওয়ার পরই তিনি এমন ঘোষণা দিয়েছিলেন।

এক বিবৃতিতে মার্কিন সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ড জানিয়েছে, শনিবার তিনটি সি-১৩০ বিমান থেকে ৩৮ হাজারের বেশি খাবার গাজার উপকূলীয় এলাকায় ফেলা হয়েছে।স্থল করিডোর ও রুটের মাধ্যমে গাজায় ত্রাণের প্রবাহ বাড়াতে টেকসই প্রচেষ্টার অংশ হিসেবে বিমানে করে এসব খাবার দেওয়া হয়েছে। জর্ডানের বিমানবাহিনীর সঙ্গে যৌথভাবে এই খাবার অভিযান পরিচালনা করেছে মার্কিন বাহিনী।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button