Top Newsজাতীয়সংবাদ সারাদেশ

ফেল করা শিক্ষার্থীদের সঙ্গে ভালো আচরণের পরামর্শ প্রধানমন্ত্রীর

মোহনা অনলাইন

এ বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় যারা ফেল করেছেন তাদের সঙ্গে ভালো আচরণের পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার সকাল দশটার পর প্রধানমন্ত্রীর হাতে এসএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর অনুষ্ঠানে তিনি এ পরামর্শ দেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ে আয়োজিত হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল ও শিক্ষা প্রতিমন্ত্রী বেগম শামসুন নাহারসহ শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা বোর্ডগুলো কর্মকর্তারা।

প্রধানমন্ত্রী বলেন, যারা ফেল করেছে তাদের মন খারাপ করার কিছু নেই। যারা যদি ভালোভাবে পড়াশোনা করে, তাহলে আগামীতে পাস করবে। অভিভাবকদের বলবো, যে ফেল করেছে তার মনেই তো কষ্ট। বাবা-মা তাকে কেনো আরো কষ্ট দেবে। মনের  কষ্টে অনেক সময় তারা দুর্ঘটনা ঘটিয়ে ফেলে। কেনো ফেল করলো, সেটা খুঁজে বের করে পড়াশোনায় মনোযোগী করাতে হবে। সবাইকে মেধা বিকাশের সুযোগ করে দিতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, শিক্ষা জাতির মেরুদণ্ড। শিক্ষিত জনগোষ্ঠী ছাড়া উন্নতি করা যায় না। এজন্য সরকার শিক্ষায় গুরুত্ব দেয়। আমরা শিক্ষায় যেটা ব্যয় করি সেটাকে বলি বিনিয়োগ। শিক্ষার পরিবেশ তৈরি করা, ছাত্র-ছাত্রীদের পড়াশোনায় মনোযোগী করা আমাদের সবসময় প্রচেষ্টা ছিলো। যাতে তারা মানুষের মতো মানুষ হয়।

তিনি বলেন, স্বাক্ষরতার হার বেড়েছে। যদি কেউ ছড়িয়ে সিটে থাকে আমাদের দায়িত্ব তাদের লেখাপড়ার মধ্যে আনা। বিশ্ব পরিমণ্ডলে টিকে থাকার মতো শিক্ষা ব্যবস্থা আমরা প্রবর্তন করতে চাই। আ.লীগ ৯৬ খ্রিষ্টাব্দে সরকার গঠনের পর শিক্ষার নীতিমালা নতুন করে করি। আমরা সেটা বাস্তবায়ন করে যাচ্ছি। সেটাকে সবার সঙ্গে মিলে সংশোধন, পরিবর্তনের সুযোগ রয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, এমনও সময় গেছে, যখন মাসের পর মাস চলে  গেছে, রেজাল্ট হয়নি। এখন ৬০ দিনের মধ্যে রেজাল্ট হয়। আমরা মনে করি গত পনেরো বছরের মধ্যে আমদের বড় অর্জন। শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে। আগে মাত্র ৫৪ শতাংশ ছাত্রী স্কুলে যেতো। এখন ৯৮ শতাংশ যায়। অধিকাংশ জেলাতেই এখন ছাত্রীর সংখ্যা বেশী। এটা খুশির খবর। আমরা নারী শিক্ষার ওপর গুরুত্ব দিয়েছি।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button