Top Newsআন্তর্জাতিক

২০ হাজার বাংলাদেশির পাসপোর্ট ফেরত দিলো ভারত

মোহনা অনলাইন

২০ হাজার বাংলাদেশির আবেদন করা পাসপোর্ট ফেরত দিয়েছে ঢাকার ভারতীয় দূতাবাস। হুমকিসহ তীব্র ভাষায় প্রতিবাদ জানিয়ে পাঠানো ই-মেইলের কারণে এই সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় দূতাবাস। মূলত গত অগাস্টে ছাত্র-জনতার গণআন্দোলনের মুখে বাংলাদেশের প্রধানমন্ত্রীর পদ থেকে শেখ হাসিনা পদত্যাগ করে ভারতে পালিয়ে যাওয়ার পর থেকেই বন্ধ রয়েছে ভারতীয় ভিসা পরিষেবা।

প্রাথমিকভাবে আপৎকালীন এবং চিকিৎসার জন্য ভিসা দেওয়া হচ্ছে। ভারত সরকারের একটি সূত্রের বরাত দিয়ে দ্য প্রিন্ট জানিয়েছে, বাংলাদেশি নাগরিকদের জন্য ভিসা পরিষেবা অনির্দিষ্টকালের জন্য স্থগিত থাকায়, পাসপোর্টগুলো এত দিন ভারতীয় হাইকমিশনের তত্ত্বাবধানে ছিল।

গত মাসে শেখ হাসিনা সরকারের পতনের কারণে বিক্ষোভের পর থেকে বাংলাদেশে ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রগুলো অনেকাংশে বন্ধ থাকায় অনেক আবেদনকারীর পাসপোর্ট ঢাকায় হাইকমিশনে যায়। কিন্তু সেবা বিঘ্নিত হওয়ায় উত্তেজিত আবেদনকারীরা হাইকমিশনে শক্ত ভাষায় বেশ কয়েকটি ই-মেইল পাঠায়। এমনকি একটি ই-মেইলে ভাঙচুরের হুমকিও দেওয়া হয়। একই সময়ে ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রগুলোতে কর্মীদের হেনস্তাও করা হয়েছিল। অনেকে হাইকমিশনকে ট্যাগ করে সামাজিক যোগাযোগমাধ্যমে হুমকিও দিয়েছেন।

বাংলাদেশে ঢাকায় ভারতীয় হাইকমিশন ছাড়াও আরও চারটি কনস্যুলেট আছে। যেখান থেকে প্রতিবছর বিপুলসংখ্যক ভিসা অনুমোদন দেওয়া হয়। ২০২৩ সালে ভারত ১৬ লাখ বাংলাদেশিকে ভিসা দিয়েছিল। এর মধ্যে সাড়ে ৪ লাখই ছিল চিকিৎসা ভিসা। একই ভাবে চলতি বছরের আগস্ট পর্যন্ত ৮ লাখ ভিসা দিয়েছে ভারত। যার মধ্যে ২ লাখই চিকিৎসা ভিসা।

টাইমস অব ইন্ডিয়া বলছে, বেশ কয়েকটি সূত্র নিশ্চিত করেছে, বর্তমানে শুধুমাত্র সীমিত সংখ্যক জরুরি ভিসার আবেদনগুলো প্রক্রিয়া করা হচ্ছে। অবশ্য এর মধ্যে কিছু ব্যতিক্রম ভিসা আবেদনও অন্তর্ভুক্ত রয়েছে, যেমন- মেডিকেল ইমার্জেন্সি, স্টুডেন্ট ভিসা এবং তৃতীয় দেশে ভ্রমণের জন্য প্রয়োজনীয় ডবল-এনট্রি ভিসা।

টাইমস অব ইন্ডিয়া বলছে, উভয় দেশের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার কারণে হাইকমিশন সতর্কতা অবলম্বন করছে। এছাড়া অস্থায়ী ভিসা দেওয়ার ক্ষেত্রেও অত্যন্ত সতর্কতা অবলম্বন করছে হাইকমিশন। কারণ চিকিৎসার প্রয়োজন না হলেও অন্য উদ্দেশ্যে ভারতে মেডিকেল ভিসায় ভ্রমণের মতো ভিসার বেশ কিছু অপব্যবহারের ঘটনা সামনে এসেছে।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button