Top Newsজাতীয়

পল্লী বিদ্যুতের আন্দোলনে আর ছাড় দেবে না সরকার

মোহনা অনলাইন

পল্লী বিদ্যুৎ সমিতির (পবিস) কর্মকর্তা-কর্মচারীদের আন্দোলনের বিষয়ে হার্ডলাইনে সরকার। পল্লী বিদ্যুতের আন্দোলন নিয়ে কঠোর হয়েছে সরকার। আন্দোলন দমনে অনেককে চাকরিচ্যুত ও বদলি করা হয়েছে।

গতকাল (রবিবার) আন্দোলনকারীদের সঙ্গে বৈঠক হওয়ার কথা থাকলেও তা বাতিল করা হয়েছে। এ ছাড়া আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত প্রায় বিশজনকে চাকরি থেকে ইতোমধ্যে অব্যাহতি দেওয়া হয়েছে। এ ছাড়া সর্বশেষ গত শনিবার পবিসের বৈষম্য নিরসনের দাবি জানিয়ে সংবাদ সম্মেলন করা ৬ কর্মকর্তা-কর্মচারীকে গতকাল স্ট্যান্ড রিলিজ করা হয়েছে।

এদিকে পল্লী বিদ্যুতায়ন বোর্ড সূত্রে জানা যায়, সমিতির কর্মকর্তা কর্মচারীদের দাবিকে অযৌক্তিক বলে মনে করছে বোর্ড। এ ছাড়া বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে বিদ্যুৎ বন্ধ করে দেওয়ার মতো আন্দোলনকে সন্দেহের চোখে দেখছে সংস্থাটি। অবশ্য গত শনিবার আন্দোলনকারীরা বিদ্যুৎ শাটডাউনের জন্য জাতির কাছে দুঃখ প্রকাশ করেন। একাধিক সূত্রে জানা যায়, এখন আন্দোলনকারীরা এ আন্দোলন থেকে বের হয়ে আসতে চাইছেন। তারা সরকারের বা বোর্ডের সঙ্গে বৈঠক করে আন্দোলন থেকে বের হয়ে আসতে চান। তবে বোর্ড সূত্রে জানা যায়, বিদ্যুৎ শাটডাউনের মতো ঘটনাকে খারাপ উদাহরণ হিসেবে বিবেচনা করা হয়েছে। ফলে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান বলেছেন, দেশে আপাতত ব্ল্যাকআউট হওয়ার মতো কোনো ঝুঁকি নেই। তবে কেউ নাশকতার চেষ্টা করলে আইনি ব্যবস্থা নেওয়া হবে। গতকাল রাজধানীর একটি হোটেলে ফরেন ইনভেস্টর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির আয়োজনে ‘বাংলাদেশের জন্য টেকসই জ্বালানি’ বিষয়ক একটি সেমিনার শেষে জ্বালানি উপদেষ্টা সাংবাদিকদের বলেন, বাংলাদেশ ব্ল্যাক আউটের কোনো ঝুঁকিতে নেই। পল্লী বিদ্যুৎ সমিতির কর্মীরা বিশৃঙ্খলা করার চেষ্টা করলে কঠোর শাস্তির আওতায় আনা হবে। কেউ নাশকতার চেষ্টা করলে কঠোরভাবে দমন করা হবে। পল্লী বিদ্যুৎ সমিতির কর্মীরা যা করেছে, সেটা অন্যায়। তারা কাজে যোগ না দিলে বিকল্প জনবল নিয়োগ দেওয়া হবে।

ধান কাটার মতো দাবি আদায়ের মৌসুম চলছে উল্লেখ করে জ্বালানি উপদেষ্টা বলেন, পল্লী বিদ্যুৎ সমিতির যৌক্তিক দাবি-দাওয়া মেনে নেওয়া হয়েছে। অস্থায়ী কর্মীদের স্থায়ী করার যে দাবি তুলেছে, সেটা বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। হুট করে কোনো ঘোষণা দেওয়া যায় না। সরকারকে দুর্বল মনে করে দাবি-দাওয়া তুললেই হয়ে যাবে, এটা ভাবা ঠিক নয়। এই সরকার দুর্বল নয়, অনেক সরকারের চেয়ে শক্তিশালী। পল্লী বিদ্যুৎ সমিতির কেউ দায়িত্ব পালন না করে চলে গেলে তাদের একবারে চলে যাওয়া উচিত।

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button