জাতীয়

ভরা মৌসুমেও চড়া সবজির বাজার

মোহনা অনলাইন

শীতকালকে বলা হয় সবজির মৌসুম। কিন্তু হরতাল-অবরোধের প্রভাবে ভরা মৌসুমেও চড়া ছিল সবজির মূল্য। শীতের শুরুতে কমলেও ফের দাম বেড়েছে সবজির। বাজারে প্রচুর শীতকালীন শাক-সবজি থাকার পরেও ৬০ টাকার নিচে নেই তেমন কোনো সবজি। ভরা মৌসুমেও চড়া দামে ক্ষুদ্ধ ক্রেতারা।

বিক্রেতারা বলছেন, গত মাসের শুরুতে বৃষ্টিতে কিছুটা ফলন নষ্ট হয়েছে। এ ছাড়া, হরতাল-অবরোধ ও নির্বাচনের কারণে বাজারে প্রভাব পড়েছে। ক্রেতাদের অভিযোগ, পৌষের এই সময়ে দাম থাকে অনেক কম। তবে এই বছর যে মূল্যে কিনতে হচ্ছে, তা অস্বাভাবিক। অন্য বছরের তুলনায় দ্বিগুণ বেশি।

শুক্রবার (১২ জানুয়ারি) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, লম্বা বেগুন প্রতি কেজি বিক্রি হচ্ছে ৬০-৭০ টাকা, গোল বেগুন ৭০-৮০ টাকা, ফুলকপি ৪০-৫০ পিস, বাঁধাকপি ৪০-৫০টা, শিম ৭০-৮০ টমেটো ৬০-৭০, করলা ৬০-৭০ টাকা, মূলা ৫০-৬০ টাকা, চিচিঙ্গা বিক্রি হচ্ছে ৭০-৮০ টাকা, ঢেঁড়শ ৭০-৮০ টাকা, মান ও সাইজভেদে লাউ ৬০-৮০ টাকা, ছোট সাইজের মিষ্টি কুমড়া একশ টাকার উপরে, গাজর ৭০-৮০ টাকা, কাঁচা মরিচ ৮০-১০০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

অপরদিকে অস্বস্তি রয়েই গেছে মাছ-মাংসের বাজারে। ব্রয়লা মুরগী ২০০-২১০ টাকা, সোনালি ৩২০-৩৪০ টাকা। প্রতি ডজন লাল ডিম ১৩৫-১৪০ টাকা, ৫-১০ টাকা কমে সাদা ডিম। মাছের বাজারে তেলাপিয়া মাছের দাম প্রতি কেজি ২০০ থেকে ২৪০ টাকা। যা গেল সপ্তাহেও একই দামে বিক্রি হয়েছে। পাঙ্গাস ১৮০-২২০ টাকা। অন্য মাছের মধ্যে মাঝারি ও বড় আকারের চাষের রুই, কাতলা ও মৃগেল মাছের দাম প্রতি কেজি ৩০০ থেকে ৪০০ টাকা।

গত এক সপ্তাহে  পেঁয়াজ-আলুর দাম অপরিবর্তিত থাকলেও মাছ মাংসের বাজারে বেড়েছে উত্তাপ। কম যোগান, বাড়তি পরিবহন খরচ ও নির্বাচনকালীন অস্থিরতাকে মূল্যবৃদ্ধির কারণ বলছেন খুচরা বিক্রেতারা। তবে ক্ষোভ জানিয়েছেন ক্রেতারা।

এদিকে, বন্দর নগরী চট্টগ্রামেও উর্ধমুখী নিত্যপণ্যের বাজার। এতে ক্ষোভ জানিয়ে তদারকি বাড়ানোর দাবি ক্রেতাদের।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button