জাতীয়

বইমেলার প্রথম দিনে

মোহনা অনলাইন

শুরু হয়েছে অমর একুশে বইমেলা ২০২৪। প্রথম দিন বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) বিকেল ৩টায় প্রধানমন্ত্রী বই মেলা উদ্বোধনের পর পাঠক ও দর্শনার্থীর উপস্থিতি সন্তোষজনক বলছেন প্রকাশক ও লেখকরা।

মেলার প্রথম দিন উপলক্ষে অনেকেই ঘুরতে এসেছেন বইমেলায়। প্রাঙ্গণে অনেককেই ছবি তুলতে দেখা যায়। অনেকেই স্টলগুলোতে গিয়ে বই হাতে নিয়ে দেখছেন। ক্রেতার বলছেন, বন্ধের দিন না হওয়ায় মেলায় ভিড় কম। শুক্রবার থেকে ভিড় এবং বিক্রি বাড়বে বলে আশা করা হচ্ছে।

ইমেলার প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, ‘পড়ো বন্ধু গড়ো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’। ২০২৪ সালটি অধিবর্ষ বা লিপ ইয়ার হওয়ার কারণে এবারের বইমেলা হতে যাচ্ছে ২৯ দিনের।

প্রথম দিন বই কম বিক্রি হলেও মানুষের ভিড় ছিল বেশি। এদিন সময় কম থাকলেও তুলনামূলক প্রচুর লোকজন মেলায় এসেছে। তবে বেশিরভাগ স্টলেই এখনো চলছে গোছানোর কাজ। এছাড়াও কিছু কিছু স্টলের কাজও এখনো অসম্পূর্ণ রয়েছে।

অনুপম প্রকাশনীতে কর্মরত রাফসান নামে একজন বলেন, ‘মেলায় আজ ক্রেতা কম। বেশিরভাগই দর্শক। ঘুরেফিরে বই দেখে চলে যাচ্ছেন।’

ন্যাশনাল পাবলিকেশনের মাহফুজুর রহমান আকাশ বলেন, ‘আজ ক্রেতা একটু কম। কেবল শুরু হয়েছে তাই। এখন মানুষ বইপত্র কোনটা ভালো, কোনটা মন্দ সেটা দেখবে। তারপর কিনতে আসবে।’

চট্টগ্রাম থেকে আসা রুবায়েত নামে এক দর্শনার্থী বলেন, ‘জীবনে প্রথম বইমেলায় আসলাম। চট্টগ্রাম থেকে এসেছি। একটি বই কিনেছি।’

প্রায় সাড়ে ১১ লাখ বর্গফুট জায়গা জুড়ে এবারের মেলার আয়োজন। এবার থাকছে ৬৩৫টি স্টল এবং ৩৭টি প্যাভিলিয়ন। একাডেমি প্রাঙ্গণে ১২০টি প্রতিষ্ঠানকে ১৭৩টি এবং সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৫১৫টি প্রতিষ্ঠানকে ৭৬৪টি ইউনিটসহ মোট ৬৩৫টি প্রতিষ্ঠানকে ৯৩৭টি ইউনিট বরাদ্দ দেওয়া হয়েছে।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button