ঢাকাসংবাদ সারাদেশ

শয়তানের নিঃশ্বাস বিক্রয় চক্রের দুই সদস্য গ্রেপ্তার

মোহনা অনলাইন

নারায়ণগঞ্জে স্কোপোলামিন বা ‘শয়তানের নিঃশ্বাস’ নামে নতুন ধরণের বিদেশী মাদকদ্রব্যসহ আন্তর্জাতিক মাদকচক্রের দুজনকে গ্রেপ্তার করেছে জেলা গোয়েন্দা পুলিশ। শনিবার (২৩ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর টিকাটুলি ও চাঁদপুরে পৃথক অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান নর্দান ইউনিভার্সিটির শিক্ষক আবদুল্লাহ আল মামুন হত্যা মামলার রহস্য উদঘাটন করতে গিয়ে ‘শয়তানের নিঃশ্বাস’ নামের একটি মাদক বিক্রির সঙ্গে জড়িত চক্রের সন্ধান পেয়েছে পুলিশ। ২৩ আগস্ট নারায়ণগঞ্জের রূপগঞ্জে সড়কের পাশ থেকে ওই শিক্ষকের মরদেহ উদ্ধার করা হয়।

‘শয়তানের নিঃশ্বাস’ নামের ওই মাদক ও ক্ষতিকর পটাশিয়াম সায়ানা‌ইডসহ ওই দুইজনকে গ্রেপ্তার করে নারায়ণগঞ্জ জেলা গোয়েন্দা পুলিশ। তারা এই ‘শয়তানের নিঃশ্বাস’ অর্থাৎ স্কোপোলামিন মাদক বিক্রি করতেন হতাশাগ্রস্তদের কাছে। তদন্তে বেরিয়ে এসেছে, এই চক্রের সদস্যরা অনলাইনে তাদের কার্যক্রম পরিচালনা করতেন।

গ্রেপ্তারকৃত ব্যক্তিরা হলেন- চাঁদপুর জেলার মতলব থানার দক্ষিণ নারায়ণপুর গ্রামের শাহ আলম প্রধানের ছেলে শাকিল আহমেদ (৩০) ও বরিশাল জেলার বাবুগঞ্জ থানার ইলদিকাঠি গ্রামের নুর মোহাম্মদের ছেলে রাকিব (৩২)। তাদের কাছ থেকে জব্দ করা হয় ১০ গ্রাম স্কোপোলামিন, ২ লিটার পটাশিয়াম সানাইড ও আড়াই লিটার ক্লোরোফম।

নারায়ণগঞ্জের পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল রোববার (২৪ সেপ্টেম্বর) সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানান।

তিনি জানান, রাজধানী উত্তরা থেকে নিখোঁজের একদিন পর নারায়ণগঞ্জের রূপগঞ্জের পূর্বাচলের ২০ নম্বর সেক্টরের সড়কের পাশ থেকে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান নর্দান ইউনিভার্সিটির শিক্ষক আবদুল্লাহ আল মামুনের মরদেহ উদ্ধার করা হয়। তবে ওই সময় তিনি কীভাবে মারা গেছেন সে রহস্য অজানাই থেকে যায়। অসুস্থতার কারণে তিনি মানসিকভাবে বিকারগ্রস্ত ছিলেন। তাই আগের দিন সকালে ইউনিভার্সিটি থেকে একটি হাসপাতালে যাওয়ার কথা ছিল মামুনের। অথচ তার মরদেহের সন্ধান মেলে রূপগঞ্জে।

তদন্তের নানা বিষয় তুলে ধরে তিনি বলেন, “নিহতের ঘটনায় তার ভাই মামলা করলে তদন্তে নামে জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি)। এরপর নিহত শিক্ষকের মোবাইল ফোনের সূত্র ধরে তদন্ত শুরু করলে একটি চক্রের সন্ধান পাওয়া যায়। মূলত এই চক্রের দুই সদস্য শাকিল আহমদ ও রাকিব অনলাইনে ‘ডেভিলস ব্রেথ’ বা ‘শয়তানের নিঃশ্বাস’ নামের একটি মাদক বিক্রি করে। এ ছাড়া ক্ষতিকর পটাশিয়াম সায়ানায়েড সরবরাহ করেন তারা।”

প্রথমে চাঁদপুর থেকে শাকিলকে গ্রেপ্তার করার পরে বেরিয়ে আসে হত্যাকাণ্ডের রহস্য। শাকিল ডেভিল ব্রেথ বা শয়তানের নিঃশ্বাস নামের একটি ফেসবুকের পেজ খুলে অনলাইনে স্কোপোলামিন নামের নতুন এক ধরনের মাদকসহ সায়ানাইডসহ নানা ধরনের পণ্য বিক্রি করে আসছিল। শাকিলের কাছ থেকে গ্রাহকদের একটি খাতাও উদ্ধার করা হয়। পরে টিকাটুলি থেকে রাকিবকে গ্রেফতার করা হয়। রাকিব এসব মাদক ও বিষ সরবরাহ করতো। স্কোপোলামিন নতুন এক ধরনের মাদক যা সেবন করলে ওই ব্যক্তি সম্মোহিত হয়ে যেকোন অপরাধ ঘটিয়ে ফেলতে পারে। গত এক বছর ধরে চক্রটি এই মাদক বিক্রি করে আসছিল।

গ্রেপ্তার ব্যক্তিদের রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করে চক্রের বাকি সদস্যদের চিহ্নিত করার চেষ্টা চলছে বলেও জানান পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল।

author avatar
Delowar Hossain Litu
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button