সংবাদ সারাদেশ

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবৈধভাবে গড়ে ওঠা ৫শ অস্থায়ী স্থাপনা উচ্ছেদ

আলফাজ সরকার ,গাজীপুর

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) সকাল ৯টার দিকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের এম সি বাজার থেকে শুরু হওয়া এই উচ্ছেদ অভিযান বিকেল পর্যন্ত চলে। অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শামীমা ইয়াসমীন। তার সঙ্গে ছিলেন উপজেলা সহকারী কমিশনার (  ভূমি) আল মামুন। এছাড়াও সড়ক ও জনপথের কর্মকর্তা এবং আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

স্থানীয়দের দাবি, মহাসড়কের জায়গার মালিক সড়ক ও জনপদ। অথচ ব্যবসা করছে সাধারণ ক্ষুদ্র দোকানিরা আর মাসোহারা নিচ্ছে ক্ষমতার দোহাই দেওয়া অসাধু ব্যক্তিরা। বাজারে কারণে মহাসড়কের প্রস্থ সংকীর্ণ হয়ে গেছে। সড়কের জায়গা নিয়ে এমন নয়- ছয় বহুদিন ধরে চলছে। বিভিন্ন সময় অভিযোগ উঠলে অবৈধ বাজারের বিষয়ে কেবল অভিযান চালিয়েই দায়িত্ব শেষ করা হয় বলে সমালোচনা রয়েছে। অভিযানের পর পুনরায় দখল তদারকি করা হয় না বলেও অভিযোগ তাদের।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

তবে, শুক্রবার সড়ক ও জনপদ অধিদপ্তরের জায়গায় গড়ে ওঠা এসব স্থাপনা উচ্ছেদ করে কঠোর হুঁশিয়ারী দেয় প্রশাসন। এই অভিযানের পর পুনরায় দখল ঠেকাতে নিয়মিতই মনিটরিং করা হবে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীমা ইয়াসমিন ।

অভিযান সংশ্লিষ্ট সূত্র জানায়, সকাল থেকে একটি শক্তিশালী এক্সকাভেটার মেশিনের মাধ্যমে সড়কের দুই পাশে অবৈধ স্থাপনাগুলো ভেঙে দেওয়া হয়। এই অভিযানে এম সি বাজার, নয়নপুর ও জৈনাবাজার এলাকায় কমপক্ষে ৫০০ স্থাপনা গুঁড়িয়ে দেওয়া হয়েছে। আইন অনুযায়ী উচ্ছেদ পরিচালনা করার আগে সংশ্লিষ্ট এলাকায় দখলদারদের নোটিশ দেওয়া হয়েছিল। অভিযানের পর সওজ’র জায়গায় যেন আবারও দখলদাররা বসে পড়তে না পারে, সে জন্য ব্যবস্থা নেওয়া হবে।

শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ( ইউএনও) শামীমা ইয়াসমীন মোহনা টেলিভিশনকে বলেন, “সুনির্দিষ্ট অভিযোগ পেয়ে নিয়মিত অভিযানের অংশ হিসেবে সেখানে উচ্ছেদ করা হয়েছে। এসব অবৈধ স্থাপনার জন্য সড়কে জায়গা ছোট হয়ে পড়েছিল। এতে সেখানে সড়ক দুর্ঘটনার আশঙ্কা দেখা দেয়। সকাল থেকে দুপুর পর্যন্ত অভিযান চালিয়ে অবৈধ স্থাপনা গুলো আমরা উচ্ছেদ করেছি”।

author avatar
Mohona Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button