বিজ্ঞান ও প্রযুক্তি

বিদ্যুৎ চমকাচ্ছে, এখন কি স্মার্টফোন বন্ধ রাখবেন নাকি খোলা?

মোহনা অনলাইন

এখন কালবৈশাখীর সময়। হঠাৎ হঠাৎ ঝড়, বজ্রপাত আর বৃষ্টি শুরু হয়ে যাচ্ছে। টানা দীর্ঘ ক্ষণ ধরে চলছে সেই বাজ পড়া। এই সময়ে কি স্মার্টফোন ব্যবহার করা উচিত? নাকি ফোনটি একেবারে বন্ধ করে দেওয়া উচিত? একটি সাধারণ বজ্রপাতের ফ্ল্যাশ প্রায় ৩০০ মিলিয়ন ভোল্ট এবং প্রায় ৩০,০০০ এম্পিয়ার এর বিদ্যুৎ উৎপন্ন করে। যেখানে সাধারণ বাসাবাড়িতে ২২০ ভোল্ট এর বিদ্যুৎ ব্যবহার করা হয়ে থাকে।

এ সময় জান-মালের বিভিন্ন ধরনের ক্ষয়ক্ষতি হয়। বজ্রপাতে ঘরের ইলেকট্রনিক ডিভাইস তেমনি অনেক বেশি ক্ষতিগ্রস্ত হয়। খারাপ হতে পারে একাধিক যন্ত্রপাতি। বাজ পড়ার সময় বাড়ির টিভি, ফ্রিজের প্লাগ খুলে রাখার কথা বলা। কিন্তু বজ্রপাতের সময় মোবাইল ব্যবহার করা যায় কি? এই বিষয়ে সঠিক তথ্য অনেকেই জানেন না।

বিজ্ঞানের মত অনুযায়ী, বজ্রপাতের সময় যে কোনো বৈদ্যুতিক এবং বৈদ্যুতিন যন্ত্র থেকেই দূরে থাকা ভালো। ল্যান্ডফোন একেবারেই ব্যবহার করা উচিত নয়। কিন্তু স্মার্টফোন ব্যবহার করা যেতে পারে কি? ইন্টারনেট কি চালু রাখা যায়?

বিশেষজ্ঞদের তথ্য মতে, ঘরের ভিতরে থাকলে স্মার্টফোন ব্যবহার করা যেতেই পারে। তবে, ইন্টারনেট বন্ধ রাখাই ভালো।

যদি মারাত্মক আকারে বাজ পড়ে সেক্ষেত্রে ফোনটি পুরোপুরি বন্ধ করে দেওয়াই শ্রেয়। নাহলে স্মার্টফোনটির তো বটেই, যিনি সেটি ব্যবহার করছেন, তারও বিপদ হতে পারে। অনেক সময় দেখা যায় রাস্তায় চলতে পথে বজ্রপাত দেখলে কিংবা এ সময় বাড়ির বাইরে এসে ফোনে ভিডিও করেন। এক্ষেত্রে সাবধান হোন। বজ্রপাতের ফলে ফোন বিস্ফোরণ হতে পারে।

 

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button