বিজ্ঞান ও প্রযুক্তি

দেড় ঘণ্টার রাস্তা ৫ মিনিটে পৌঁছে দেবে উড়ন্ত ট্যাক্সি

মোহনা অনলাইন

জ্যামের কারণে জনজীবন অতিষ্ঠ। এ কারণে আধা ঘণ্টার হাঁটার পথ গাড়িতে পাড়ি দিতে ঘণ্টা পার হয়ে যায়। এবার সেই ভোগান্তি থেকে স্বস্তি দিতে ভারতে আসছে উড়ন্ত ট্যাক্সি। সরলা এভিয়েশন এবং বেঙ্গালুরু ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট লিমিটেড এই বৈদ্যুতিক উড়ন্ত ট্যাক্সি লঞ্চ করতে যাচ্ছে।

চালু হলে আপাতত এই এয়ার ট্যাক্সিটি বেঙ্গালুরুর শহরের প্রধান প্রধান জায়গা থেকে বিমানবন্দর পর্যন্ত চলবে বলে জানা গেছে। এর ফলে মানুষের যাতায়াতের সময় অনেকটা বাঁচবে। কারণ এই এয়ার ট্যাক্সি হেলিকপ্টারের মতো আকাশে উড়বে। আর সব থেকে বড় কথা হলো- এটির ব্যবহারের মাধ্যমে পরিবেশে কোনো দূষণ ঘটবে না।

কোনো ব্যক্তির রাস্তা দিয়ে গন্তব্যে যেতে যেখানে সময় লাগে প্রায় দেড় ঘণ্টা, সেখানে এই এয়ার ট্যাক্সি  এয়ার ট্যাক্সির ভাড়া কত হতে পারে? জানা যায়, যদি এই এয়ার ট্যাক্সির মাধ্যমে কেউ ভ্রমণ করতে চান তাহলে তাকে প্রায় ২০ মিনিটের জন্য ১৭০০ টাকা পর্যন্ত খরচ হতে পারে।

তবে এয়ার ট্যাক্সির এই প্রোজেক্টটি এখনও প্রাথমিক পর্যায়ে আছে। এই উড়ন্ত ট্যাক্সির প্রোটোটাইপ এখনও তৈরি হয়নি। এছাড়া নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পেতেও কয়েক বছর সময় লাগতে পারে। বিআইএএলের মতে, বেঙ্গালুরুতে এই পরিষেবা শুরু হতে প্রায় দুই থেকে তিন বছর সময় লাগতে পারে।

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button