খেলাধুলা

অলিম্পিক মিশনে আজ মাঠে নামছে আর্জেন্টিনা

মোহনা অনলাইন

আগামী শুক্রবার (২৬ জুলাই) আনুষ্ঠানিকভাবে পর্দা উঠবে প্যারিস অলিম্পিকের। মূল আয়োজন শুরু হতে দুদিন বাকি থাকলেও আজই শুরু হচ্ছে ফুটবলের লড়াই। প্রথম দিনেই ভিন্ন ভিন্ন ম্যাচে মাঠে নামছে ইউরো জয়ী স্পেন এবং কোপা আমেরিকাজয়ী আর্জেন্টিনা।

আকাশী-সাদাদের এই ম্যাচে তাদের প্রতিপক্ষ হবে মরক্কো। বাংলাদেশ সময় সন্ধ্যা সাতটায় ম্যাচটি শুরু হবে। কাতার বিশ্বকাপ ও কোপা আমেরিকার শিরোপা জয়ের পর আর্জেন্টিনাকে নিয়ে বেশ আশাবাদী ভক্তরা।

সাধারণত অনূর্ধ্ব–২৩ বছর বয়সী ফুটবলাররা অলিম্পিকে খেললেও প্রতিটি দল তিনজন বেশি বয়সী ফুটবলার খেলানোর সুযোগ পাচ্ছে। আর সেই সুযোগ কাজে লাগিয়ে তিন তারকা ফুটবলার জুলিয়ান আলভারেজ, নিকোলাস ওতামেন্দি ও জেরোমিনো রুলিকে দলে রেখেছে আর্জেন্টিনা। এই তিন ফুটবলার সদ্য সমাপ্ত কোপা আমেরিকার দলেও ছিলেন। নিয়মিত গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ না থাকায় রুলির জন্য এটা বড় সুযোগ নিজেকে প্রমাণের।

অলিম্পিক ফুটবলে যোগ্যতা অর্জন করেছে ১৬টি দল। চারটি করে দল রেখে চারটি গ্রুপে ভাগ করা হয়েছে। প্রতি গ্রুপের শীর্ষ দুই দল যাবে কোয়ার্টার ফাইনালে। সেখান থেকে সেমিফাইনাল এবং ফাইনাল। আর্জেন্টিনার গ্রুপে রয়েছে মরক্কো, ইরাক এবং ইউক্রেন। স্পেনের গ্রুপে রয়েছে উজবেকিস্তান, মিশর এবং ডমিনিকান প্রজাতন্ত্র। ফ্রান্সের গ্রুপে রয়েছে আমেরিকা, গিনি এবং নিউজিল্যান্ড। অপর গ্রুপটিতে রয়েছে জাপান, প্যারাগুয়ে, মালি এবং ইজরায়েল।

অলিম্পিকে সোনা জিতলে নজির গড়তে পারেন জুলিয়ান আলভারেজ, নিকোলাস ওটামেন্ডি, জেরোনিমো রুলি এবং থিয়াগো আলমাদা। প্রথমবারের মতো বিশ্বকাপ এবং অলিম্পিকে সোনার পদক জিতবেন। পাশাপাশি পরপর দু’টি কোপা আমেরিকা এবং বিশ্বকাপ জয়ের পর অলিম্পিকে সোনা জিতলে আর্জেন্টিনার জন্য এটিই সোনালি প্রজন্ম হিসেবে চিহ্নিত হতে পারে।

এদিকে মরক্কো দলেও আছেন বিশ্বকাপে দুর্দান্ত খেলা তারকা ফুটবলার আশরাফ হাকিমি। এছাড়াও আছেন সোফিয়ানে রাহিমি ও মুনির এল কুইজ। কাতার বিশ্বকাপে সবাইকে চমকে দিয়ে সেমিতে খেলেছিল মরক্কো।

১৯০০ সাল থেকে অলিম্পিকে চালু হয়েছে ফুটবল। সর্বোচ্চ তিনবার করে সোনার পদক জিতেছে হাঙ্গেরি এবং গ্রেট ব্রিটেন। দু’বার করে সোনা জিতেছে ব্রাজিল, আর্জেন্টিনা, অবিভক্ত সোভিয়েত ইউনিয়ন এবং উরুগুয়ে। এ ছাড়া, অবিভক্ত যুগোশ্লাভিয়া, স্পেন, পোল্যান্ড, অধুনালুপ্ত পূর্ব জার্মানি, নাইজেরিয়া, পূর্বতন চেক প্রজাতন্ত্র, ফ্রান্স, ইতালি, সুইডেন, মেক্সিকো, বেলজিয়াম, কানাডা এবং ক্যামেরুন একটি করে সোনা জিতেছে।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button