Top Newsজাতীয়

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আজ ‘মার্চ ফর জাস্টিস’ কর্মসূচি

মোহনা অনলাইন

কোটা সংস্কার আন্দোলন ঘিরে ‘হত্যা, গণপ্রেপ্তার, হামলা, মামলা, গুম, খুনের প্রতিবাদ ও জাতিসংঘের মাধ্যমে তদন্ত করে বিচার’ এবং ছাত্রসমাজের ৯ দফা দাবি আদায়ে দেশের সব আদালত, ক্যাম্পাস, রাজপথে আজ বুধবার ‘মার্চ ফর জাস্টিস’ কর্মসূচি পালন করার ঘোষণা দিয়েছে কোটা সংস্কার আন্দোলনের প্ল্যাটফর্ম ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’।

মঙ্গলবার (৩০ জুলাই) রাতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আব্দুল হান্নান মাসউদ স্বাক্ষরিত এক বিবৃতিতে এ কর্মসূচির ঘোষণা দেওয়া হয়।

বিবৃতিতে বলা হয়, শিক্ষার্থীদের আন্দোলনে সহিংসতায় অনেক শিক্ষার্থীর প্রাণহানি হয়েছে। এমতাবস্থায় আন্দোলন দমনের জন্য সাধারণ ছাত্র ও আন্দোলনের সমন্বয়ক এবং বিরোধী রাজনৈতিক নেতাদের বিরুদ্ধে যেভাবে গণগ্রেপ্তার চালানো হচ্ছে, সেটা রীতিমতো দেশের সংবিধানবিরোধী ও মানবাধিকারের চরম লঙ্ঘন। গত ১২ দিনে ১০ হাজারেরও বেশি মানুষকে গ্রেপ্তার করা হয়েছে, রাতের আঁধারে বাড়ি বাড়ি গিয়ে খোঁজ নেওয়া হচ্ছে কোনো শিক্ষার্থী আছে কি না। এ ছাড়াও মামলা দেওয়া হচ্ছে সাধারণ মানুষকে।

কোটা সংস্কার আন্দোলন ঘিরে সংঘর্ষ-সহিংসতায় এখন পর্যন্ত সরকারি হিসাবেই অন্তত দেড়শ জন নিহতের খবর পাওয়া গেছে। গত সোমবার মন্ত্রিসভার বৈঠকে নিহত ব্যক্তিদের স্মরণে গতকাল সারা দেশে শোকপালনের সিদ্ধান্ত হয়। এরপর ওই দিন রাতে শিক্ষার্থীদের ৯ দফা দাবির পক্ষে রাষ্ট্রীয় শোক প্রত্যাখ্যান করে গতকাল মুখ ও চোখে লাল কাপড় বেঁধে ছবি তোলার কর্মসূচি ঘোষণা করেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কয়েকজন সমন্বয়ক।

এই কর্মসূচি ঘোষণার পর সোমবার রাত থেকেই ফেসবুকের প্রোফাইলে লাল রঙের ফ্রেম সাঁটাতে থাকেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। ঢাকা বিশ^বিদ্যালয়সহ দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকরা তাদের ফেসবুক প্রোফাইলে লাল ফ্রেম সাঁটিয়েছেন। আরও নানা শ্রেণি-পেশার মানুষের পাশাপাশি বিপুলসংখ্যক শিক্ষার্থীও ফেসবুক প্রোফাইলে লাল ফ্রেম জুড়ে প্রতিবাদ জানিয়েছেন। অন্যদিকে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী সংগঠনের নেতারা রাষ্ট্রীয় শোক হিসেবে নিজেদের ফেসবুক প্রোফাইলে কালো ফ্রেম সাঁটিয়েছেন।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button