বিজ্ঞান ও প্রযুক্তি

যেভাবে সাজাবেন আপনার ফেসবুক নিউজফিড

মোহনা অনলাইন

সারাদেশে ফেসবুক এখন জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম। কাজের অবসরে প্রায় সবাই বেশির ভাগ সময় ব্যয় করেন প্ল্যাটফর্মের টাইমলাইনে। নিজের ফ্রেন্ডলিস্টে থাকা বহু কোম্পানি বা বন্ধুদের পোস্টে বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি হতে হয়। তাই দরকার পড়ে নিউফিডে নিজের মনের মতো পোস্ট দিয়ে সাজানো।

ফেসবুকে আপনি কী দেখবেন আর দেখবেন না তার নিয়ন্ত্রণ ব্যবহারকারীদের হাতেই। ফেসবুকের নিউজ ফিড কাস্টমাইজ করার সুবিধার বদৌলতে আপনার কাছে কী ধরণের পোস্ট আসবে এবং কোন অ্যালগোরিদমে আসবে, সবটাই নিয়ন্ত্রণ করতে পারবেন।  এই সুবিধায় কোনো ব্যক্তি বা গ্রুপের পোস্ট পছন্দ হলে পোস্টগুলোর ওপরের ডান পাশে থাকা থ্রি ডট মেনুতে ক্লিক করে ‘শো মোর’ অপশনে ক্লিক করতে হবে। ফলে ব্যবহারকারীর আগ্রহ বুঝে পরবর্তী সময়ে সেই বিষয়, ব্যক্তি বা গ্রুপের পোস্টগুলো ফিডে বেশি দেখাবে। অপর দিকে অপছন্দের পোস্টগুলোর ওপরের ডান পাশে থাকা থ্রি ডটে ক্লিক করে ‘শো লেস’ অপশনে ক্লিক করলে সেগুলো তুলনামূলক কম দেখানো হবে।

ফেসবুকে পোস্ট বা নিউজ ফিড কাস্টমাইজ করার সুযোগে চাইলে যে কেউ নির্দিষ্ট বন্ধুদের পোস্টও নিজের টাইমলাইনে দেখানো বন্ধ করতে পারে। আবার কারও পোস্টকে অগ্রাধিকার ভিত্তিতে দেখাতে পারে। এ জন্য কোনো বন্ধুর পোস্টের ওপরে থাকা থ্রি ডটে ক্লিক করতে হবে।

থ্রি ডটে ক্লিক করলে বেশ কয়েকটি অপশন আসবে। এর মধ্যে স্টার আইকনের ‘অ্যাড টু ফেভারিট’ অপশনে ক্লিক করলে ওই বন্ধু যে কোনো পোস্ট দেওয়ামাত্রই তা আপনার টাইমলাইনে চলে আসবে। আর ক্রস আইকনে ক্লিক করলে পোস্ট হাইড হবে এবং টাইমলাইনে আসবে না। এ ছাড়া আনফলো অপশনে ক্লিক করলে ওই বন্ধুর পোস্ট নিউজ ফিডে আসবে না এবং ফেসবুক একই ধরনের পোস্ট পরে কম দেখাবে।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button