সংবাদ সারাদেশ

শোলাকিয়া ঈদগাহে শেষ মুহূর্তের প্রস্তুতি

মোহনা অনলাইন

কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহে এবারও দেশের সবচেয়ে বড় ঈদজামাতের আয়োজন করা হয়েছে। এ লক্ষ্যে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। যে কোনো অপ্রীতিকর ঘটনা মোকাবিলায় ময়দান ঘিরে রাখা হয়েছে পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা। দূরদূরান্তের মুসল্লিদের সুবিধার্থে চলাচল করবে দুটি বিশেষ ট্রেন।

শোলাকিয়ায় এবার ১৯৭তম ঈদের জামাত হবে। প্রায় সাত একর আয়তনের ঈদগাহের মূল মাঠে নামাজে প্রায় ২৫০টি কাতার থাকবে। প্রতিটি কাতারে ৬০০-৭০০ জন মুসল্লি নামাজ আদায় করার সুযোগ পাবেন। মূল মাঠের চারপাশে আরও অনেক মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। মাঠের নিরাপত্তা নিশ্চিত করতে থাকবেন পুলিশ, র‌্যাব, বিজিবি ও আনসার সদস্যরা। মাঠের ভেতর-বাইরে ক্লোজড সার্কিট (সিসি) ক্যামেরাসহ ওয়াচ টাওয়ারের মাধ্যমে পুরো মাঠের মুসল্লিদের গতিবিধি পর্যবেক্ষণ করা হবে।

নিশ্চিদ্র নিরাপত্তা বলয়ে পুলিশ ও র‌্যাবের পাশাপাশি মোতায়েন থাকবে ৫ প্লাটুন বিজিবি। দূরের যাত্রীদের জন্য ঈদের দিন সকালে শোলাকিয়া এক্সপ্রেস নামে দুটি বিশেষ ট্রেন চলাচল করবে। এরই মধ্যে শেষ হয়েছে সব ধরনের প্রস্তুতি।

এরই মধ্যে শেষ হয়েছে ঈদগাহ মাঠের লাইন টানা, চুনকাম এবং অজুখানা মেরামতসহ বেশির ভাগ কাজ। এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। দফায় দফায় মিটিং ও ঈদগাহ পরিদর্শন করে সার্বিক প্রস্তুতি এবং নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ করছেন প্রশাসনের লোকজন।

রোববার সকালে কিশোরগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ, পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ, র‌্যাব-১৪ ময়মনসিংহের অধীনস্থ অতিরিক্ত ডিআইজি মোহাম্মদ মহিবুল ইসলাম খানসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা শোলাকিয়া ঈদগাহ পরিদর্শন করেন। এ সময় তারা ঈদগাহের সার্বিক নিরাপত্তা ও প্রস্তুতির খোঁজখবর নেন। পরে তারা সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

২০১৬ সালে জঙ্গি হামলার পর থেকে শোলাকিয়ার নিরাপত্তা ব্যবস্থা আরও উন্নত ও কঠোর করা হয়েছে বলে জানালেন জেলা পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ। তিনি বলেন, ‘এবার পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকবে। পুলিশ, র‌্যাব ও এপিবিএনের পাশাপাশি মোতায়েন থাকবে বিজিবি। থাকবে ড্রোন ক্যামেরাসহ পর্যাপ্ত সিসিটিভি ক্যামেরা, ওয়াচ টাওয়ার, আর্চওয়ে, মেটাল ডিটেক্টর ও পুলিশের চেকপোস্ট।’

আবহাওয়া ভালো থাকলে এবার গত বছরের চেয়ে বেশি লোক সমাগম হবে বলেও আশা করা যাচ্ছে।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button