জীবনধারা

গরমে গোসলের পানিতে নিমপাতা মেশাবেন যে কারণে

মোহনা অনলাইন

প্রচন্ড গরমে সবার প্রাণই হাসফাঁস করছে ঋতু বদলের এই সময়ে এমনিতেই অসুখ-বিসুখ দেখা দিতে পারে, সেইসঙ্গে রয়েছে করোনা সংক্রমণের ভয়। এই গরমে আপনার গোসলের পানিতে নিমপাতা মিশিয়ে নিলেও পাবেন উপকার। কীভাবে? চলুন জেনে নেওয়া যাক-

অ্যালার্জি দূর হবে
গরমের সময়ে অ্যালার্জির সমস্যা খুবই বেড়ে যায়। যে কারণে দেখা দিতে পারে চুলকানি সহ আরও অনেক সমস্যা। এ ধরনের সমস্যা থেকে আরাম পেতে নিমপাতা ফোটানো পানিতে নিয়মিত গোসল করুন। নিমপাতায় আছে অ্যান্টি মাইক্রোবিয়াল উপাদান। এই পানিতে গোসল করার ফলে যেকোনো সংক্রামক ব্যাধি দূর হবে। তাই গোসলের সময় এই পানি ব্যবহারের চেষ্টা করুন।

দাগ ছোপ দূর হবে

গরমের সময় ত্বক ভালো রাখা কষ্টকর। মুখের তেলের কারণে ত্বকে ব্রণের দেখা দেয়। সেখান থেকে দেখা দেয় দাগ-ছোপ। তবে ত্বকের সাধারণ দাগ ছোপ তো বটেই, মেছতার দাগও দূর করতে পারে নিমপাতা। যে কারণে নিমপাতা ভেজানো পানিতে গোসল করলে উপকার পাবেন। সেইসঙ্গে ব্ল্যাকহেডসের সমস্যা থাকলে তা দূর করতেও কাজ করবে এই পানি।

ঘামের গন্ধ দূর হবে
গরমের সময় বেড়ে যায় আর্দ্রতার পরিমাণ। যে কারণে সারাদিন ভ্যাপসা গরম অনুভূত হয়। ফলে শরীরে অস্বস্তি লেগে থাকে। ঘামে ভেজার কারণে শরীর থেকে দুর্গন্ধ বের হতে থাকে। এর থেকে পরিত্রাণের জন্য আপনাকে গোসলের পানিতে নিমপাতা মেশাতে হবে। এই পানি দিয়ে গোসল করলে শরীর থেকে ঘামের কটু গন্ধ বের হবে না। আপনিও থাকবেন স্বস্তিতে।

গরম পানিতে মিনিট পাঁচেক নিমপাতা ফেলে সেই পানি ঠান্ডা করে গোসল করা যেতে পারে। এতে ত্বক ও চুলের প্রভূত উপকার হবে।

নিমপাতা অ্যান্টি ব্যাকট্রিয়াল, অ্যান্টি ফাঙ্গাল। খুশকি রুখতেও বিরাট ভূমিকা নেয় এটি। গরমকালে শরীরে যে র‍্যাশ বের হয়, তা দূর করতেও নিমপাতা কার্যকর।

পিম্পল, ব্ল্যাকহেডসের সমস্যা সমাধানে নিমপাতার জবাব নেই। বেশি আর্দ্র আবহাওয়ায় থাকেন যারা, তাদের প্রাত্যহিক জীবনে নিমপাতা ব্যবহার করা উচিত। চোখের অ্যালার্জি সারাতেও কার্যকরী নিমপাতা।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button