খেলাধুলা

বড় ধরনের বিপদে পড়েছে ‘বার্সেলোনা ক্লাব’

মোহনা অনলাইন

বড় ধরনের বিপদেই পড়তে যাচ্ছে ফুটবল বিশ্বের অন্যতম বিখ্যাত ক্লাব বার্সেলোনা। রেফারিদের ঘুষ দেওয়ার অপরাধে ফুটবল ক্লাব বার্সেলোনার বিরুদ্ধে চলমান দুর্নীতি তদন্তে এবার স্প্যানিশ ফুটবল রেফারি কমিটির হেডকোয়ার্টারে অভিযান চালিয়েছে দেশটির পুলিশ।

স্প্যানিশ আদালতের নির্দেশে এই অভিযান চালানো হয়েছে বলে জানিয়েছেন অভিযানে আসা এক পুলিশ কর্মকর্তা। এদিকে, অফিসিয়াল কোনো ঘোষণা না এলেও স্প্যানিশ বিভিন্ন সংবাদ মাধ্যমের দাবি বার্সেলোনার বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণিত হয়েছে। সেক্ষেত্রে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগসহ সব ধরনের ফুটবল থেকে নিষিদ্ধ হতে পারে বার্সেলোনা।

স্প্যানিশ সংবাদমাধ্যম এল ডিবেট অনুসারে টেকনিক্যাল কমিটি অফ রেফারি (সিটিএ) এর প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট হোসে মারিয়া এনরিকেজ নেগ্রেইরাকে অর্থপ্রদানের জন্য বার্সেলোনার বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগ আনা হয়েছে। ফলে ক্লাবটিকে চ্যাম্পিয়ন্স লিগ থেকে নিষিদ্ধ করা হতে পারে।

বার্সা ২০০১ থেকে ২০১৮ সাল পর্যন্ত নেগ্রেইরার মালিকানাধীন কোম্পানিগুলোকে ৭.৯ মিলিয়ন ডলার প্রদান করেছে। এটি বর্তমান প্রেসিডেন্ট জোয়ান লাপোর্তার ক্লাবের প্রথমবারের মতো প্রেসিডেন্ট থাকার সময়ের কথা কিন্তু লাপোর্তা বহুবার দাবি করেছে যে অর্থ প্রদানগুলো পরামর্শ কাজের জন্য সততার সাথে করা হয়েছিল।

মার্চ মাসে বার্সেলোনার প্রাদেশিক প্রসিকিউটর অফিস দ্বারা কাতালান ক্লাবটিকে “ক্রীড়া ক্ষেত্রের ব্যক্তিদের মধ্যে ক্রমাগত দুর্নীতির” জন্য অভিযুক্ত করা হয়েছে যা ইউরোপের ফুটবল নিয়ন্ত্রক সংস্থা উয়েফাকে তার নিজস্ব তদন্ত খুলতে প্ররোচিত করে।

এই বছরের জুলাইয়ের শেষের দিকে, ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা বার্সাকে ইউরোপীয় ক্লাবগুলোর অভিজাত ক্লাব প্রতিযোগিতা, চ্যাম্পিয়ন্স লিগে অস্থায়ীভাবে অংশ নেওয়ার জন্য স্বীকৃতি দেয় কিন্তু একই সাথে জানায় যে, ভবিষ্যতে যে কোনো সময় বার্সাকে নিষিদ্ধ করা সম্ভব।

সেপ্টেম্বরের শুরুতে স্প্যানিশ পত্রিকা এল মুন্ডো প্রকাশ করে যে, আদালতের অনুরোধ করা একটি প্রতিবেদনে, স্পেনের সিভিল গার্ড এই সিদ্ধান্তে পৌঁছায় যে, সিটিএর প্রাক্তন প্রেসিডেন্ট ভিক্টোরিয়ানো সানচেজ আরমিনিও এবং নেগ্রেইরার তত্ত্বাবধানে রেফারিরা সবসময় ‘নিরপেক্ষ’ ছিলেন না।

এল মুন্ডোর মতে, সিভিল গার্ড দেখতে পেয়েছে যে সানচেজ আর্মিনিও এবং নেগ্রেইরা কমিটির তত্ত্বাবধানে পরিচালিত কমিটি ক্রীড়া দৃষ্টিকোণ থেকে সর্বদা নিরপেক্ষ সমর্থন পাওয়া যায় না এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

এবং এখন, একই মাসের শেষে, কোর্ট অব ইনস্ট্রাকশন নম্বর একে প্রমাণিত যে, নেগ্রেইরাকে দেওয়া অর্থ একটি অপরাধ হিসেবে গণ্য হবে।

বিচারক জোয়াকিন আগুয়েরে লোপেজ রায় দিয়েছেন যে, ২০০১ থেকে ২০১৮ সালের মধ্যে নেগ্রেইরাকে ৭.৭ মিলিয়ন ইউরো প্রদানের বিষয়ে বিচার কার্যক্রম এগিয়ে যাবে যদিও ক্লাবের দাবি এটি শুধুই রেফারিদের প্রযুক্তিগত প্রতিবেদন ছিল। ক্লাবের আসামিদের পাশাপাশি বার্সার প্রাক্তন সভাপতি জোসেপ মারিয়া বার্তোমেউ, স্যান্ড্রো রোসেল এবং নেগ্রেইরার ছেলে জাভিয়ের এনরিকেজের নাম রয়েছে।

দোষী প্রমাণিত হলে, ব্যক্তিদের শাস্তি তিন থেকে ছয় বছরের মধ্যে কারাদণ্ড হতে পারে। বার্সেলোনা নিজেরাই পেশাদার ফুটবল ক্লাব হিসেবে ব্যবসা করা থেকে স্থগিত হতে পারে, যা সম্ভবত ১২৪ বছর বয়সী সদস্য-মালিকানাধীন ক্লাবটিকে দেউলিয়া করতে পারে। পাশাপাশি ক্লাবটির নিজের কার্যক্রমও গুটিয়ে নিতে হতে পারে।

author avatar
Mohona Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button