খেলাধুলা

সেমিফাইনালের আশায় মাঠে নামছে শ্রীলংকা-ইংল্যান্ড

মোহনা অনলাইন

বিশ্বকাপের মাঝপথে দলকে ভারতে রেখে হঠাৎ করেই ঢাকায় ফিরেছেন সাকিব আল হাসান। বুধবার (২৫ অক্টোবর) সকালে ঢাকায় এসে পৌঁছান বাংলাদেশ অধিনায়ক।

ওয়ানডে বিশ্বকাপে ৪ ম্যাচ শেষে সমান ২ করে পয়েন্ট আছে শ্রীলংকা ও ইংল্যান্ডের। বিশ্বকাপের সেমিফাইনালে দৌঁড়ে ভালোভাবে টিকে থাকতে জয়ের লক্ষ্য নিয়ে আজ বৃহস্পতিবার (২৬ অক্টোবর) লিগ পর্বে নিজেদের পঞ্চম ম্যাচে মুখোমুখি হবে শ্রীলংকা-ইংল্যান্ড। এ ম্যাচ যে দল হেরে যাবে তাদেরই  সেমিতে খেলার পথ কঠিন হয়ে পড়বে। ব্যাঙ্গালুরুতে বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটে শুরু হবে শ্রীলংকা-ইংল্যান্ডের ম্যাচটি।

নিউজিল্যান্ডের কাছে ৯ উইকেটে হার দিয়ে এবারের বিশ্বকাপ শুরু করেছিলো বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড। পরের ম্যাচে বাংলাদেশকে ১৩৭ রানের বড় ব্যবধানে হারিয়ে প্রথম জয়ের দেখা পায় ইংলিশরা। কিন্তু তৃতীয় ম্যাচে আবারও হারের লজ্জা পায় ইংল্যান্ড। আফগানিস্তানের কাছে ৬৯ রানে হেরে বড়সড় ধাক্কা খায় জশ বাটলারের দল। আফগানদের কাছে হারের ক্ষত মুছে ফেলতে নিজেদের চতুর্থ ম্যাচে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হয় ইংল্যান্ড। কিন্তু সেখানেও ভাগ্য সহায় ছিলো না ইংলিশদের।

দক্ষিণ আফ্রিকার সাথে অসহায় আত্মসমর্পন করে ২২৯ রানের বিশাল ব্যবধানে ম্যাচ হারে ইংল্যান্ড। ব্যাটিং-বোলিং-ফিল্ডিং তিন বিভাগে বাজে পারফরমেন্সের ফল হাতেনাতেই পেতে হয়েছে ইংলিশদের।

বংলাদেশের বিপক্ষে সেঞ্চুরি পেলেও অন্য ম্যাচগুলোতে জ¦লে উঠতে পারেনি ইংল্যান্ডের ডেভিড মালান। তারপরও দলের পক্ষে সর্বোচ্চ ১৯২ রান সংগ্রাহক এ আক্রমনত্মক ব্যাটার। ব্যাট হাতে দু’টি হাফ-সেঞ্চুরিতে দ্বিতীয় সর্বোচ্চ ১৭২ রান করেছেন জো রুট। তৃতীয় ও শেষ ব্যাটার হিসেবে টুর্নামেন্টে ইংল্যাান্ডের পক্ষে তিন অংকের কোটা পার করা হ্যারি ব্রুক  ১টি হাফ-সেঞ্চুরিতে ৪ ম্যাচে ১২৮ রান করেছেন।

বোলিংয়ে ইংল্যান্ডের পক্ষে সর্বোচ্চ উইকেট শিকারী পেসার রিচ টপলি। কিন্তু দুর্ভাগ্য টপলির, বাম হাতের তর্জনিতে চিড় ধরায় বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন ইংল্যান্ডের এই বাঁ-হাতি পেসার। তার পরিবর্তে বিশ্বকাপ দলে ডাক পেয়েছেন আরেক পেসার ব্রাইডন কার্স। টপলির ছিটকে যাওয়া ভোগাবে ইংল্যান্ডকে। কারন দলের অন্যান্য পেসাররা নিজেদের সেরাটা দিতে পারছেন না। মার্ক উড ৩টি, ক্রিস ওকস-স্যাম কারান ও গাস অ্যাটকিনসন আসরে এ পর্যন্ত ২টি করে উইকেট নিয়েছেন।

শ্রীলংকার বিপক্ষে ম্যাচে সেরা পারফরমেন্স করার প্রত্যাশায় ইংল্যান্ড অধিনায়ক জশ বাটলার। তিনি বলেন, ‘বাংলাদেশের বিপক্ষে ম্যাচ ছাড়া, কোন খেলাতেই আমরা ভালো করতে পারিনি। ব্যাটাররা বড় ইনিংস খেলতে পারছে না। বোলাররা প্রতিপক্ষের রান আটকাতে ব্যর্থ। কিন্তু দ্রুতই আমাদের ঘুড়ে দাঁড়াতে হবে এবং মাঠে নিজেদের শতভাগ উজার করে দিতে হবে। শ্রীলংকার বিপক্ষে সেরা পারফরমেন্স দিয়ে জয় নিয়ে মাঠ ছাড়তে চাই আমরা।’

টুর্নামেন্ট শুরুর পর হ্যাট্টিক হারের স্বাদ পায় শ্রীলংকা। দক্ষিণ আফ্রিকার কাছে ১০২ রানে, পাকিস্তানের বিপক্ষে ৬ উইকেটে এবং অস্ট্রেলিয়ার সাথে ৫ উইকেটে ম্যাচ হারে লংকানরা। টানা তিন ম্যাচ হারের পর নেদারল্যান্ডসের বিপক্ষে জয়ের দেখা পায় শ্রীলংকা। ৫ উইকেটের জয়ে স্বস্তির নিঃশ্বাস ফেলে একবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

সর্বশেষ ম্যাচের জয়ে আত্মবিশ্বাসী শ্রীলংকা ইংল্যান্ডকে হারিয়ে আসরে দ্বিতীয় জয় তুলে নিতে মরিয়া । দলের ওপেনার পাথুম নিশাঙ্কা বলেন, ‘চতুর্থ ম্যাচে এসে আমরা জয়ের দেখা পেয়েছি। হারানো আত্মবিশ্বাস ফিরে পেয়েছি। এজন্য ইংল্যান্ডকে হারানোর ব্যাপারে আমরা আশাবাদি। ইংল্যান্ডও চাপে রয়েছে, এটি আমাদের জন্য ইতিবাচক ব্যাপার। নিজেদের সেরাটা দিয়ে জয় নিয়ে মাঠ ছাড়তে চাই আমরা।’

ইংল্যান্ডের মত খারাপ ফর্ম নেই শ্রীলংকার ব্যাটার-বোলারদের। ১টি করে সেঞ্চুরি ও হাফ-সেঞ্চুরি আছে সাদিরা সামারাবিক্রমা ও কুশল মেন্ডিসের। টুর্নামেন্টে এ পর্যন্ত সামারাবিক্রমা ২৩০ রান ও মেন্ডিস ২১৮ রান করেছেন। এছাড়া নিশাঙ্কা ১৬৬ ও চারিথ আসালঙ্কা ১৪৯ রান করেছেন। বল হাতে ১১ উইকেট নিয়ে দারুন ছন্দে আছেন বাঁ-হাতি পেসার দিলশান মাদুশঙ্কা।

এদিকে, কাঁধের ইনজুরির কারনে বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন অফ-ফর্মে থাকা পেসার মাথিশা পাথিরানা। তার পরিবর্তে শ্রীলংকার বিশ^কাপ দলে ডাক পেয়েছেন সাবেক অধিনায়ক ও অভিজ্ঞ খেলোয়াড় অ্যাঞ্জেলো ম্যাথুজ। ২২১ ওয়ানডেতে ৫৮৬৫ রান করেছেন  অভিজ্ঞ এ ব্যাটার।

এখন পর্যন্ত ওয়ানডেতে ৭৮বার মুখোমুখি হয়েছে ইংল্যান্ড ও শ্রীলংকা। ৩৮ ম্যাচে ইংল্যান্ড ও ৩৬টিতে জিতেছে শ্রীলংকা। ১টি টাই ও ৩টি ম্যাচ পরিত্যক্ত হয়। বিশ্বকাপে ১১বারের দেখায় ইংল্যান্ড ছয়বার ও শ্রীলংকা ৫বার জয় পায়।

ইংল্যান্ড দল : জশ বাটলার (অধিনায়ক), মঈন আলী, গাস অ্যাটকিনসন, জনি বেয়ারস্টো, হ্যারি ব্রুক, স্যাম কারান, লিয়াম লিভিংস্টোন, ডেভিড মালান, আদিল রশিদ, জো রুট, বেন স্টোকস, ব্রাইডন কার্স, ডেভিড উইলি, মার্ক উড ও ক্রিস ওকস।

শ্রীলংকা দল : কুশল মেন্ডিস (অধিনায়ক), কুশল পেরেরা, পাথুম নিশাঙ্কা, সাদিরা সামারাবিক্রমা, চারিথ আসালাঙ্কা, ধনাঞ্জয়া ডি সিলভা, মহেশ থিকশানা, দুনিথ ওয়েলালাগে, দুশান হেমন্ত, চামিকা করুনারতেœ, লাহিরু কুমারা, দিলশান মাদুশঙ্কা, কাসুন রাজিথা, অ্যাঞ্জেলো ম্যাথুজ।

author avatar
Delowar Hossain Litu
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button