বিজ্ঞান ও প্রযুক্তি

ভারতেই iPhone-র নতুন কারখানা তৈরি করবে টাটা

মোহনা অনলাইন

ভারতে বৃহত্তম আইফোন কারখানা তৈরির পরিকল্পনা করেছে টাটা। টেক জায়ান্ট অ্যাপলের ডিভাইসটির ক্রমবর্ধমান জনপ্রিয়তা ও চীন থেকে সরে আসার নীতির কারণে এ সুবিধা পাচ্ছে টাটা। সঙ্গে রয়েছে দেশটির ভর্তুকি নীতির সুবিধা।

এক সূত্রে জানা গেছে,  গত কয়েক বছর ধরেই চিন নির্ভরতা কমাতে চাইছে মার্কিন মোবাইল ফোন প্রস্তুকারী সংস্থা অ্যাপেল। প্রথম থেকেই আইফোন চিনে তৈরি করছেন তাঁরা। কিন্তু সম্প্রতি এর ব্যাটারিকে কেন্দ্র করে একের পর এক অভিযোগ হাতে পায় মার্কিন ফোন প্রস্তুতকারী সংস্থা। যার জেরে ধীরে ধীরে আইফোনের প্ল্যান্ট সেখান থেকে সরানো হচ্ছে বলে দাবি বিশেষজ্ঞদের একাংশের।

দক্ষিণ তামিলনাড়ু রাজ্যের হোসুর এলাকায় কারখানাটি নির্মাণ করতে চায় টাটা। পরিকল্পনার মধ্যে রয়েছে ২০টি অ্যাসেম্বলি লাইন ও দুই বছরের মধ্যে ৫০ হাজার কর্মী নিয়োগ। এক থেকে দেড় বছরের মধ্যে কারখানাটি চালুর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তবে এ বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন অ্যাপলের এক মুখপাত্র। অন্যদিকে টাটাও মন্তব্যের অনুরোধে সাড়া দেননি।

এ উদ্যোগ টাটার সঙ্গে অংশীদারত্বকে শক্তিশালী করার পাশাপাশি অ্যাপলের সরবরাহ ব্যবস্থাকে স্থানীয়করণের প্রচেষ্টাকে জোরদার করবে। এরই মধ্যে পার্শ্ববর্তী কর্ণাটক রাজ্যে অ্যাপলের সঙ্গে কাজ করছে উইস্ট্রন করপোরেশন।

এর আগে চীনের ওপর নির্ভরশীল থাকলেও বর্তমানে ভারত, থাইল্যান্ড, মালয়েশিয়া ও অন্যান্য দেশে অ্যাসেম্বলি ও যন্ত্রাংশ উৎপাদনের কাজ করছে অ্যাপল।

লবণ থেকে সফটওয়্যার বিস্তৃত পরিসরে টাটার বিনিয়োগ রয়েছে। এখন অ্যাপলের সঙ্গে অংশীদারত্ব ব্যবসার নতুন দিগন্ত খুলে দিতে যাচ্ছে। হোসুরের বিদ্যমান কারখানায় তারা মেটাল কেসিং তৈরি করে।

টাটা জানায়, অ্যাপল পণ্যকে কেন্দ্র করে ভারতে ১০০টি খুচরা দোকান চালু করা হবে। এরই মধ্যে দেশটিতে অ্যাপল দুটি দোকান খুলেছে ও আরো তিনটির পরিকল্পনা করছে।

প্রতিবেদনে বলা হয়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষিত ভর্তুকি সুবিধা অ্যাপলের প্রধান সরবরাহকারী তাইওয়ানের ফক্সকন টেকনোলজি গ্রুপ ও পেগাট্রন করপোরেশনকে ভারতে আসতে উৎসাহিত করেছে, যা অ্যাপলকে গত অর্থবছরে ভারতে ৭০০ কোটি ডলারের বেশি মূল্যের আইফোন অ্যাসেম্বলি করতে সাহায্য করেছিল। ডিভাইস উৎপাদনে দেশটির অবদান বাড়িয়ে প্রায় ৭ শতাংশে নিয়ে গেছে। বাকিগুলো চীনে অ্যাসেম্বলি করেছে অ্যাপেল। কয়েক বছর আগেও সেখানে সব পণ্য তৈরি হতো।

বৈশ্বিক হিসাবে নতুন প্লান্টটি আইফোনের জন্য মাঝারি আকারের কারখানা হবে। ধারণা করা হচ্ছে, অ্যাপল ও টাটা নতুন কারখানায় ভর্তুকি সুবিধা পেতে সরকারকে অনুরোধ করবে।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button