আন্তর্জাতিক

পাকিস্তানের নতুন পররাষ্ট্রমন্ত্রী ইসাক দার

মোহনা অনলাইন

পাকিস্তানের নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন সাবেক অর্থমন্ত্রী ইসহাক দার। তিনি ক্ষমতাসীন জোট সরকারের বৃহত্তম শরিক পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএলএন) জ্যেষ্ঠ নেতা। সোমবার ইসলামাবাদে শপথ নেন তিনি। এ সময় কেন্দ্রীয় মন্ত্রিসভার আরো ১৮ জন সদস্য শপথ নেন।

রাজধানী ইসলামাবাদে প্রেসিডেন্টের বাসভবনে শপথ নিয়েছেন তিনিসহ কেন্দ্রীয় মন্ত্রিসভার ১৯ জন সদস্য। শপথবাক্য পাঠ করিছেন প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি। অনুষ্ঠানের উদ্বোধনে জাতীয় সঙ্গীত বাজানো হয়, এরপর পবিত্র কোরআন তেলাওয়াত করা হয়।

এর আগে প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের নেতৃত্বাধীন জোট সরকারের অর্থমন্ত্রী ছিলেন ৭৩ বছর বয়সী ইসাক দার। পিএমএলএনের সাবেক চেয়ারম্যান নওয়াজ শরীফের নিকট আত্মীয় তিনি। মূলত ইসাকের নেতৃত্বেই দীর্ঘ টানাপোড়েনের পর ২০২৩ সালে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে যে জরুরি ঋণ পেয়েছিল অর্থনৈতিক সংকটে টালমাটাল পাকিস্তান, যা এখনও কাটেনি।

সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান পার্লামেন্টের বিরোধী সদস্যদের অনাস্থা ভোটে ২০২২ সালের এপ্রিল থেকে ২০২৩ সালের আগস্ট- মোট ১৭ মাস শেহবাজ শরিফের নেতৃত্বাধীন জোট সরকারের অর্থমন্ত্রী ছিলেন ইসহাক। তার আমলেই প্রথমবার পাকিস্তানের ব্যাংক সুদের হার ২২ শতংশ থেকে বাড়িয়ে ৩৮ শতাংশ করা হয়।

তবে ইসহাক দার বলেছেন, আইএমএফের নির্দেশনা অনুযায়ী এসব পদক্ষেপ নিতে হয়েছিল সরকারকে। যদি না নেয়া হতো, তাহলে ঋণপ্রবাহও বন্ধ হয়ে যেত।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button