Top Newsজাতীয়

হায়দার আকবর খান রনোর জানাজা মানুষের ঢল

মোহনা অনলাইন

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির উপদেষ্টা হায়দার আকবর খান রনোর জানাজায় লাখো মানুষের ঢল নেমেছে। এর আগে বীর মুক্তিযোদ্ধা হিসেবে তাঁকে রাষ্ট্রীয় সম্মাননা গার্ড অব অনার দেওয়া হয়। এরপর সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য তাঁর মরদেহ রাখা হয়েছে কেন্দ্রীয় শহীদ মিনারে। এখানে হাজার হাজার মানুষ তার প্রতি শ্রদ্ধা নিবেদন করছেন।

আজ সোমবার (১৩ মে) সকাল ১০টায় হায়দার আকবর খান রনোর মরদেহ প্রথমে রাজধানীর পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয় মুক্তিভবনে আনা হয়। সেখানে দলের পক্ষ থেকে তার প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।

মুক্তিভবনে শ্রদ্ধা নিবেদন শেষে শোক র‍্যালি নিয়ে আকবর খান রনোর মরদেহ নেয়া হয় কেন্দ্রীয় শহীদ মিনারে। সেখানে সকাল সাড়ে ১১টায় তাকে গার্ড অব অনার দেয়া পর সেখানে সর্বস্তরের মানুষ শ্রদ্ধা নিবেদনের ঢল নেমেে আসে।

দুপুর দেড়টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে হায়দার আকবর খান রনোর জানাজা অনুষ্ঠিত হবে। জানাজা শেষে তাকে বনানী কবরস্থানে দাফন করা হবে।

শুক্রবার দিবাগত রাত ১টা ৪৫ মিনিটের দিকে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে শ্বাসকষ্ট জনিত সমস্যায় চিকিৎসাধীন অবস্থায় মারা যান হায়দার আকবর খান রনো।

দীর্ঘ রাজনৈতিক জীবনে তিনি ৬২’র শিক্ষা আন্দোলন থেকে শুরু করে পাকিস্তানি স্বৈরাচারবিরোধী সংগ্রাম, মহান মুক্তিযুদ্ধ, অসাম্প্রদায়িকতা, গণতন্ত্র ও সমাজতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামে অবিচল ছিলেন। জেল-জুলুম নির্যাতন উপেক্ষা করে তিনি তার সংগ্রামী জীবন অব্যাহত রেখেছিলেন।

একজন মার্কসবাদী তাত্ত্বিক হিসেবে হায়দার আকবর খান রনো অসংখ্য লেখা রেখে গেছেন যা নতুন প্রজন্মের জন্য সংগ্রামের প্রেরণা হিসেবে থাকবে।

সিপিবির প্রেসিডিয়াম সদস্য এবং উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করার সময় তিনি সংগঠন অগ্রসর করার কাজেও আত্মনিয়োগ করেছিলেন। দীর্ঘ অসুস্থতার মধ্যেও পার্টির দায়িত্ব পালনে তিনি কখনোই পিছু হটেননি।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button