Top Newsআবহাওয়াজাতীয়

শুক্রবার সন্ধ্যা পর্যন্ত হিট অ্যালার্ট জারি

মোহনা অনলাইন

দেশের ওপর দিয়ে বয়ে যাওয়া তাপপ্রবাহ আরও বিস্তৃত হওয়ার আভাস রয়েছে আবহাওয়া অধিদপ্তর। জনজীবনে আবারও অস্থিরতা এনে দিয়েছে গরম হাওয়া। এ কারণে দুই দিনের তাপপ্রবাহের সতর্কবার্তা বা ‘হিট অ্যালার্ট’ জারি করেছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

বুধবার (১৫ মে) বিকেলে এ সতর্কবার্তা দেওয়া হয়। অতিরিক্ত গরম আবহাওয়াকে হিট ওয়েভ বা তাপপ্রবাহ বলা হয়। এ তাপপ্রবাহ সম্পর্কে যে সতর্কতা জারি করা হয় সেটাই হিট অ্যালার্ট বা হিট ওয়েভ অ্যালার্ট।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক স্বাক্ষরিত জারি করা তাপপ্রবাহের সতর্কবার্তায় বলা হয়, রাজশাহী, রংপুর, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ বুধবার সন্ধ্যা ৬টা থেকে আগামী ৪৮ ঘণ্টা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, এ সময় জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিকর পরিস্থিতি অব্যাহত থাকতে পারে। বৃহস্পতিবার সকাল থেকে শুক্রবার সকাল পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। চলমান তাপপ্রবাহ পরিস্থিতি অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়বে।

এপ্রিল মাসজুড়ে টানা তাপপ্রবাহের পর শুরু হয় বজ্রসহ ঝড় বা বৃষ্টি। ফলে ধীরে ধীরে তাপপ্রবাহের এলাকা কমতে থাকে। কিন্তু গত দিন তিনেক ধরেই আবারও তাপপ্রবাহ শুরু হয়েছে দেশের বিভিন্ন স্থানে।

শুক্রবার সকাল থেকে শনিবার সকাল পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। চলমান তাপপ্রবাহ পরিস্থিতি অব্যাহত থাকবে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। বর্ধিত পাঁচ দিনের শেষের দিকে বৃষ্টিপাত হতে পারে।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button