Top Newsজাতীয়

বাংলাদেশিরা মাত্র ১ দিনেই পাবেন ভারতের ভিসা!

মোহনা অনলাইন

বাংলাদেশ থেকে ভারতের ভিসা পেতে এখন আর ঝক্কি-ঝামেলা পোহাতে হবে না। এখন থেকে খুব সহজে মাত্র ১ দিনেই মিলবে ভারতের ভিসা। এক দিনে ভিসা পাওয়ার সুবিধা কেবলমাত্র ভারতে যারা চিকিৎসা নিতে যাবেন তারাই পাবেন।

প্রতি বছর ভারতে চিকিৎসার জন্য আসেন বহু বাংলাদেশি। তাঁরা মূলত চিকিৎসার জন্য আসেন কলকাতাতেই। এই বাংলাদেশিরা যারা সহজে এবং খুব কম সময়ে ‘মেডিক্যাল ভিসা’ পেতে পারেন সেইজন্য একাধিক পদক্ষেপ নিয়েছে ভারত। এখন শর্তসাপেক্ষে আবেদন করার একদিন পরেই বাংলাদেশের নাগরিকরা এই মেডিক্যাল ভিসা পেতে পারেন। এইজন্য বিশেষ একটি পোর্টাল করা হয়েছে পশ্চিমবঙ্গে।

আগে ভারতে আসার জন্য ভিসা পেতে কিছুদিন অপেক্ষা করতে হত বাংলাদেশিদের। কিন্তু এখন অনেক কম সময়ে সেই ভিসা দেওয়া হচ্ছে। এটা যাতে আরও কম সময়ে দেওয়া যায় সেই জন্য ভারতের কাছে আবেদনও করেছে বাংলাদেশ। অন্যদিকে, বাংলাদেশে অবস্থিত ভারতীয় হাই- কমিশন জানিয়েছেন, আবেদন করার একদিনের মধ্যেই বাংলাদেশিদের মেডিক্যাল ভিসা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

শারীরিক অসুস্থতার সঙ্গে কোনরকমভাব আপোস করা সম্ভব নয়। তাই সাধারণ মানুষ যাতে দ্রুত চিকিৎসা পেতে পারেন সেই জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে।

প্রতি বছর চিকিৎসার জন্য ভারতে আসা বাংলাদেশিদের সংখ্যা বাড়ছে। তাঁরা প্রধানত চিকিৎসা করেন কলকাতাতেই। এই কারণে তাঁদের সুবিধা দেওয়ার জন্য একটি বিশেষ পোর্টাল আনার কথা জানিয়েছিল পশ্চিমবঙ্গ সরকার। তাতে আবেদন করার ৪৮ ঘণ্টার মধ্যেই মেডিক্যাল ভিসা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। রাজ্যে চিকিৎসা করাতে আসা বাংলাদেশিদের দ্রুত ভিসা দিতেই এই নির্দিষ্ট পোর্টল চালু করার পরিকল্পনা করে নবান্ন।

আধিকারিকদের মতে, ভিসার প্রক্রিয়া সহজ হলে বাংলাদেশ থেকে আরও মানুষ এই রাজ্যে চিকিৎসা করানোর জন্য আসতে পারবেন। শুধুমাত্র বাংলাদেশের বাসিন্দারাই নন, এই পোর্টালের সুবিধা নিতে পারবেন নেপাল এবং ভুটানের বাসিন্দারাও। তাঁরা আবেদন করার ৪৮ ঘণ্টার মধ্যেই ভিসা মঞ্জুর হয়ে যাবে।

ভারতের স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, এই উদ্যোগ নেওয়ার উদ্দেশ্য হল রোগীদের আরও বেশি সুবিধা দেওয়া। পোর্টালটিকে রোগীভিত্তিক করাই হল এই উদ্যোগের মূল উদ্দেশ্য। এতে রোগীর পরিবার স্বচ্ছ তথ্য পাবেন। একই সঙ্গে হাসপাতালগুলোর কাজ সম্পর্কেও একটি স্পষ্ট ধারণা পাবেন রোগীর পরিবারের লোকজন। এই রাজ্যে চিকিৎসা করাতে এসে তাদের আর কোনও রকম সমস্যার মধ্যে পড়তে হবে না।

‘যাত্রী সুবিধা হেলথ ভিসা প্রসেস’-এ বাংলাদেশিরা যে আবেদন করবেন, তা যাচাই করে দ্রুত মেডিক্যাল ভিসা দেওয়ার ব্যবস্থা করা হবে। এই ওয়েবসাইট তৈরি করেছে ভারতের পশ্চিমবঙ্গ সরকারের তথ্য প্রযুক্তি বিভাগ। সেখানেই যাবতীয় তথ্য আপলোড করে আবেদন করতে হবে। তাতেই একটি আইডি নম্বর দিয়ে ওই ভিসা দেওয়া হবে।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button