আন্তর্জাতিক

রাফা ছেড়ে পালিয়েছে আট লাখ ফিলিস্তিনি

মোহনা অনলাইন

যুদ্ধবিধ্বস্ত গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলীয় শহর রাফায় ইসরায়েলি বাহিনী হামলা শুরু করার পর জীবন বাঁচাতে নিরাপদ আশ্রয়ের সন্ধানে আট লাখেরও বেশি ফিলিস্তিনি পালাতে বাধ্য হয়েছেন। এ তথ্য জানিয়েছে জাতিসংঘ।

এদিকে, অবরুদ্ধ গাজার উত্তর ও দক্ষিণাঞ্চলের একাধিক আশ্রয় কেন্দ্রে হামলা চালিয়ে আরও ৬৪ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েল ।

ফিলিস্তিন বিষয়ক জাতিসংঘের শরণার্থী সংস্থার প্রধান ফিলিপ লাজারিনি বলেছেন, গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ফিলিস্তিনিরা নিরাপত্তার সন্ধানে বহুবার পালিয়ে যেতে বাধ্য হয়েছে। তারা রাফায় নিরাপত্তা খুঁজে পায়নি। এমনকি ইউএনআরডব্লিউএিএর আশ্রয়কেন্দ্রে পর্যন্ত সেটা মেলেনি।

রাফা শহরে ইসরায়েলের হামলা থেকে বাঁচতে ১৫ লাখের বেশি ফিলিস্তিনি আশ্রয়গ্রহণ করেছিলেন। তবে গত সপ্তাহে ইসরায়েলি সেনাবাহিনী তাদের রাফা ছাড়ার নির্দেশ দিলে জীবন বাঁচাতে এসব মানুষ এখন অন্যত্র সরে যাচ্ছেন।

ইতোমধ্যে রাফায় বিপুল সংখ্যক সেনা ও ট্যাংক জড়ো করেছে ইসরায়েল। মিসরের সঙ্গে গাজার প্রধান সীমান্ত পথটিও দখল করে নিয়েছে ইসরায়েলি বাহিনী। এতদিন এই সীমান্তপথ দিয়ে গাজাবাসীর জন্য জরুরি জীবন রক্ষাকারী ত্রাণ সহায়তা প্রবেশ করতো। তবে তা এখন বন্ধ রয়েছে ।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button