আন্তর্জাতিক

জেলেনস্কি আর ইউক্রেনের বৈধ শাসক নন: পুতিন

মোহনা অনলাইন

ইউক্রেনের সরকারি প্রতিনিধিদের সঙ্গে মস্কো শান্তি সংলাপ শুরু করতে আগ্রহী, তবে সেই সংলাপ দেশটির বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির নেতৃত্বাধীন সরকারের কোনো প্রতিনিধির সঙ্গে হবে না বলে মন্তব্য করেছেন  রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

পুতিন আরও বলেছেন, সাংবিধানিক মেয়াদ শেষ হয়ে যাওয়ায় জেলেনস্কি এখন আর ইউক্রেনের বৈধ প্রেসিডেন্ট নন।

শুক্রবার (২৪ মে) বেলারুশের রাজধানী মিনস্কে এক সংবাদ সম্মেলনে ইউক্রেনে যুদ্ধবিরতি সংক্রান্ত প্রশ্নের উত্তরে এই কথা বলেছেন পুতিন। বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্দার লুকাশেঙ্কো এ সময় তার পাশে ছিলেন।

রাশিয়ার প্রেসিডেন্ট

বলেন, ‘কিয়েভের সঙ্গে শান্তি সংলাপ ফের শুরুর ব্যাপারটি অবশ্যই কাণ্ডজ্ঞান ও বাস্তব পরিস্থিতির সঙ্গে সঙ্গতিপূর্ণ হওয়া উচিত। আমরা ইউক্রেনের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা শুরু করতে চাই।’

তিনি আরও বলেন ‘কিন্তু কাদের সঙ্গে আমরা সংলাপ শুরু করব? আমি জানি এটা খুবই অদ্ভুত প্রশ্ন, কিন্তু একেবারে ভিত্তিহীন নয়। কারণ আমরা জানি যে ইউক্রেনের যিনি সরকার ও রাষ্ট্রপ্রধান, তার মেয়াদ শেষ হয়ে গেছে। তার নেতৃত্বাধীন সরকার এখন আর ইউক্রেনের বৈধ সরকার নয়।’

প্রসঙ্গত, ২০১৯ সালে নির্বাচিত প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির সাংবিধানিক মেয়াদ শেষ হয়েছে গত ২০ মে, সোমবার। তিনি অবশ্য গত বছর একটি ডিক্রি জারি করেছিলেন। সেই ডিক্রিতে বলা হয়েছিল যে যতদিন ইউক্রেনে যুদ্ধাবস্থা থাকবে, ততদিন তিনি ইউক্রেনের প্রেসিডেন্টের পদে থাকবেন।

আগামী মাসে সুইজারল্যান্ডে ‘শান্তি সম্মেলন’ আয়োজন করতে যাচ্ছে ইউরোপের দেশগুলোর জোট ইউরোপীয় ইউনিয়ন এবং সেই সম্মেলনে ইউক্রেন পরিস্থিতি বিশেষভাবে গুরুত্ব পাবে বলে জানা গেছে।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button