Top Newsজাতীয়ঢাকাসংবাদ সারাদেশ

শেষরাতে উপকূলে তাণ্ডব চালাবে ঘূর্ণিঝড় রিমাল

বাংলাদেশের উপকূলের কাছাকাছি চলে এসেছে অতিপ্রবল ঘূর্ণিঝড় ‘রিমাল’। ধারণা করা হচ্ছে, যে গতিবেগে আসছে তাতে রিমাল মাঝরাতে অথবা শেষ রাতে মোংলার কাছ দিয়ে ভারতের সাগর আইল্যান্ড-খেপুপাড়া উপকূল অতিক্রম করতে পারে। এসময় উপকূলে রীতিমতো তাণ্ডব চালাবে রিমাল।

সেই হিসেবে আর কয়েক ঘণ্টার মধ্যেই দেশের উপকূলে আঘাত হানবে ঝড়টি। এর মধ্যেই প্রভাব শুরু হয়েছে দেশের বিভিন্ন অঞ্চলে। পায়রা ও মোংলা বন্দরকে দেওয়া হয়েছে ১০ নম্বর মহাবিপৎসংকেত।

এদিকে, প্রবল এই ঘূর্ণিঝড়টি রোববার মাঝরাতে চূড়ান্তভাবে আঘাত হানতে পারে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমান।

এর আগে আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান এক সংবাদ সম্মেলনে জানান, সন্ধ্যার পর থেকে আঘাত হানবে ঘূর্ণিঝড়। রাত ১২টায় উপকূল অতিক্রম করবে ঝড়ের অগ্রভাগ। পেছনের অংশ পার হতে রাত ৩টা বেজে যাবে। এ সময় তিন থেকে পাঁচ ঘণ্টা তাণ্ডব চালাতে পারে ঘূর্ণিঝড় ‘রিমাল’।

জানা গেছে, ঘূর্ণিঝড়টির আকার ৪০০ থেকে ৫০০ কিলোমিটার হতে পারে। আর ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে ৮ থেকে ১২ ফুট জলোচ্ছ্বাসেরও আশঙ্কা রয়েছে। ঝড়টির জন্য নেওয়া হয়েছে নানা প্রস্তুতি। উপকূলীয় অঞ্চলগুলোতে নেওয়া হয়েছে বাড়তি ব্যবস্থা।

আশ্রয় কেন্দ্রগুলোকে অনেকটা জোর করে স্থানীয় লোকজনকে নিয়ে যাওয়া হচ্ছে। অনেকে গবাদি পশুসহ আশ্রয় কেন্দ্রে গিয়ে ঠাঁই নিয়েছেন। প্রশাসনের পক্ষ থেকে সব ধরণের প্রস্তুতি রাখা হয়েছে। উপকূলীয় জেলাগুলোতে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে।

author avatar
Mohona Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button