বিজ্ঞান ও প্রযুক্তি

জাতিসংঘের ডব্লিউএসআইএস পুরস্কার গ্রহণ করলেন প্রতিমন্ত্রী

আন্তর্জাতিক অঙ্গনে তথ্য ও প্রযুক্তি খাতে পুরস্কারগুলোর মধ্যে অন্যতম জাতিসংঘের ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডব্লিউএসআইএস) পুরস্কার-২০২৪-এ উইনার সুইজারল্যান্ডের জেনেভায় পুরস্কার গ্রহণ করলেন প্রতিমন্ত্রী জুনা্ইদ আহমেদ পলক। এই বছর বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের Secure Video Conferencing System (BOITHOK) তৈরির জন্য Building confidence and security in use of ICTs ক্যাটেগরিতে উইনার হিসেবে এই পুরস্কার গ্রহণ করেন তিনি।

World Summit on the Information Society (WSIS) ফোরামের স্টেকহোল্ডারগণের অনুরোধে সৃষ্ট একটি আন্তর্জাতিক সম্মাননা হচ্ছে WSIS পুরস্কার। WSIS ফোরাম মূলত United Nations এর অধীনস্থ বিশেষায়িত প্রতিষ্ঠান International Telecommunication Union (ITU) কর্তৃক পরিচালিত হয়। টেকসই উন্নয়নকে সামনে রেখে আইসিটি ব্যবহার করে যেসকল ব্যক্তি, সরকার, সুশীল সমাজ, স্থানীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক সংস্থা, গবেষণা প্রতিষ্ঠান এবং বেসরকারি খাতের সংস্থাগুলো অবদান রেখে সাফল্য অর্জন করে চলেছে, তাদের ভূমিকাকে মূল্যায়ন ও স্বীকৃতি দেওয়ার জন্য একটি কার্যকর পদ্ধতি তৈরি করাই WSIS পুরস্কারের লক্ষ্য।

আইসিটি সেক্টরের পুরস্কারগুলোর মধ্যে এটি অন্যতম। পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে প্রাপ্ত ভোট ও অন্যান্য বিষয়ের উপর ভিত্তি করে বিজয়ী নির্বাচন করা হয়।

প্ল্যাটফর্মটি তৈরির দায়িত্বে থাকা সার্টের সাবেক প্রকল্প পরিচালক তারেক এম বরকতুল্লাহ বলেন, ‘বৈঠক’ আন্তর্জাতিক পুরস্কার পেয়েছে বলে আমি গর্বিত। কোভিডকালে অন্যান্য সকল খাতের মতো সরকারি সকল কার্যক্রমও অনলাইন নির্ভর হয়ে পড়ে। তখন ডেটা প্রাইভেসি একটি গুরুত্বপূর্ণ বিষয়ে পরিণত হয়। তখন দেশীয় রিসোর্স ব্যবহার করেই বৈঠক প্ল্যাটফর্মটি তৈরির কাজ শুরু হয়। প্ল্যাটফর্মটি ব্যবহারের ফলে একদিকে যেমন দেশের ডেটা সুরক্ষিত থাকবে পাশপাাশি ডলার সাশ্রয় হবে। তাই প্ল্যাটফর্মটিকে আরও সমৃদ্ধ করে ব্যাপকভাবে ব্যবহার করলে আমরা উপকৃত হবো বলে আমি মনে করি। পাশাপাশি যারা এই প্ল্যাটফর্মটি তৈরিতে যারা অক্লান্ত পরিশ্রম করেছেন তাদের ধন্যবাদ জানাই।

উল্লেখ্য, WSIS পুরস্কার নির্ধারণে প্রত্যেক ক্যাটাগরিতে একাধিক উদ্যোগ বা প্রজেক্টকে ভোটের মাধ্যমে চ্যাম্পিয়ন হিসেবে নির্বাচন করা হয়। তার মধ্যে থেকে একটিকে উইনার হিসেবে ঘোষণা করা হয়। এ বছর ১৮টি প্রজেক্টকে উইনার ও ৭২টি প্রজেক্টকে চ্যাম্পিয়ন হিসেবে পুরস্কৃত করা হয়।

author avatar
Mohona Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button