বিনোদন

যৌথ প্রযোজনার ‘তুফান’ হয়ে গেল দেশি ছবি

মোহনা অনলাইন

আসন্ন ঈদে মুক্তির অপেক্ষায় থাকা শাকিব খানের ‌‘তুফান’। রায়হান রাফী পরিচালিত ‘তুফান’কে বিনা কর্তনে ছাড়পত্র দিয়েছে সেন্সর বোর্ড। গত বুধবার দুপুরে সেন্সর সার্টিফিকেট হাতে পেয়েছেন সিনেমা সংশ্লিষ্টরা। এরই মধ্যে দুই দেশের তিনটি প্রযোজনা প্রতিষ্ঠান চলচ্চিত্রটির নিজস্ব প্রচারে কাজ করছে। প্রতিষ্ঠানগুলো হল- ভারতের এসভিএফ, বাংলাদেশের চরকি ও আলফা আই স্টুডিওস।

ছবিটির পাঠানো প্রথম দিককার সংবাদ বিজ্ঞপ্তিতে নিয়মিত লেখা হয়েছিল এমন—‘‘তুফান সিনেমাটি প্রযোজনা করছে এসভিএফ বাংলাদেশ, আলফা আই ও চরকি। এই তিন প্রযোজনা প্রতিষ্ঠান ‘তুফান’ এর আগে আরেকটি বড় সিনেমার ঘোষণা দেয়। সিনেমাটির নাম ‘দম’।’’

সেন্সর বোর্ডের ভাইস-চেয়ারম্যান খালেদা বেগম সারাবাংলাকে জানিয়েছেন, তারা ছবিটিকে বিনা কর্তনে ছাড়পত্র প্রদান করেছেন।

ছবিটির প্রযোজনা প্রতিষ্ঠান হিসেবে আছে বাংলাদেশের আলফা-আই স্টুডিওজ লি. ও চরকি। আর ভারতের এসভিএফ। যার কারণে ছবিটিকে অনেকে বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনার ছবি ভেবেছেন। এর জন্য গুঞ্জন ছিল যৌথ প্রযোজনার প্রয়োজনীয় কাগজপত্র উপস্থাপন করতে না পারায় সেন্সর আটকে যেতে পারে। তবে খালেদা বেগম জানালেন, তারা ‘তুফান’কে দেশি ছবি হিসেবে ছাড়পত্র দিয়েছেন। তাই যৌথ প্রযোজনার ছবির জন্য প্রয়োজনীয় কাগজ লাগার কোনো কারণ নেই। আর বিদেশে শুটিংয়ের জন্য প্রয়োজনীয় অনুমতি প্রযোজনা প্রতিষ্ঠান আগেই নিয়েছিল। সে কাগজও তারা সেন্সরের সময় জমা দিয়েছেন।

ছবিটির পাঠানো প্রথম দিককার সংবাদ বিজ্ঞপ্তিতে নিয়মিত লেখা হয়েছিল এমন—‘‘তুফান সিনেমাটি প্রযোজনা করছে এসভিএফ বাংলাদেশ, আলফা আই ও চরকি। এই তিন প্রযোজনা প্রতিষ্ঠান ‘তুফান’ এর আগে আরেকটি বড় সিনেমার ঘোষণা দেয়। সিনেমাটির নাম ‘দম’।’’

অন্যদিকে, বারবার যৌথ প্রযোজনার বিষয়টি গণমাধ্যমে এলেও ছবিটির সেন্সর ছাড়পত্রে দেখা গেল এর প্রযোজক  আলফা আই স্টুডিওস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শাহরিয়ার করিম ভূঁইয়ার নাম। বিষয়টি নিয়ে ইতিমধ্যেই সামাজিক যোগাযোগ মাধ্যমে শুরু হয়েছে সমালোচনা। এবার এটির ব্যাখ্যা দিল প্রযোজনা প্রতিষ্ঠান।

শাহরিয়ার করিম ভূঁইয়া জানান, তুফান ছবিটির প্রযোজনা প্রতিষ্ঠান আলফা আই স্টুডিওস লিমিটেড। সে কারণে সেন্সর ছাড়পত্রে তার নাম লেখা। কারণ, এটা একটা বাংলাদেশি সিনেমা। এছাড়া চরকি হলো ডিজিটাল পার্টনার ও এসভিএফ ইন্টারন্যাশনাল ডিস্ট্রিবিটর।

অন্যদিকে, সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনাকারী একাধিকজনের মতে, ঈদ উৎসবে যৌথ প্রযোজনার ছবি মুক্তির বিধিনিষেধ এড়াতেই শেষ অবধি তুফানকে দেশি ছবি হিসেবে দেখানো হয়েছে।

প্রসঙ্গত, অ্যাকশন ধাঁচের এই সিনেমায় শাকিবের বিপরীতে অভিনয় করেছেন ঢাকার মাসুমা রহমান নাবিলা ও কলকাতার মিমি চক্রবর্তী। ইতিমধ্যেই প্রকাশিত টিজার ও গান ‘লাগে উড়াধুরা’ ব্যাপক প্রশংসিত হয় দুই বাংলায়।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button