Top Newsআন্তর্জাতিক

মোদির শপথ ঘিরে দিল্লিজুড়ে কঠোর নিরাপত্তা

মোহনা অনলাইন

টানা তৃতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে যাচ্ছেন নরেন্দ্র মোদি। ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর পর তিনি একমাত্র ভারতীয়, যিনি এত দীর্ঘ সময় ধরে ক্ষমতায় থাকছেন। তার শপথ গ্রহণ উপলক্ষে দিল্লিতে কঠোর নিরাপত্তাব্যবস্থা কার্যকর করা হয়েছে। জমকালো অনুষ্ঠানে যোগদানকারী বিশ্বনেতাদের জন্যও বিশেষ ব্যবস্থা করা হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে জানা গেছে, রোববার (৯ জুন) সন্ধ্যায় জাতীয় রাজধানীর প্রেসিডেন্ট ভবনে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন নরেন্দ্র মোদি। সঙ্গে শপথ নেবেন নতুন মন্ত্রিসভার সদস্যরাও।

জোটের বাধ্যবাধকতায় মোদিকে মন্ত্রিসভা নিয়েও নতুন করে ভাবতে হচ্ছে। এবারের মন্ত্রিসভায় আসতে পারে নতুনত্ব। একাধিক দায়িত্ব পেতে পারেন কয়েকজন মন্ত্রী। তবে প্রধানমন্ত্রী ছাড়া নতুন মন্ত্রিসভার আর কেউ আজ শপথ গ্রহণ করবেন না।

প্রেসিডেন্ট ভবনে তিন স্তরের নিরাপত্তাব্যবস্থা করা হয়েছে, যেখানে ভারতের প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মু মোদিকে শপথবাক্য পাঠ করাবেন। কর্মকর্তারা জানিয়েছেন, দিল্লি পুলিশের সোয়াত ও ন্যাশনাল সিকিউরিটি গার্ডের (এনএসজি) কমান্ডোদের অনুষ্ঠানস্থল ও অন্য কৌশলগত অবস্থানের চারপাশে মোতায়েন করা হবে। তা ছাড়া শপথ গ্রহণ উপলক্ষে পুলিশ দিল্লিকে নো-ফ্লাই জোন ঘোষণা করেছে। আগামী কয়েক দিনের জন্য এই শহরের ওপর দিয়ে কোনো ড্রোন, প্যারা গ্লাইডার, প্লেন ও উষ্ণ বাতাসের বেলুনসহ আকাশে ওড়ে এমন যেকোনো যন্ত্রের ব্যবহার নিষিদ্ধ থাকবে।

মোদির শপথ গ্রহণ অনুষ্ঠানে ভারতের ‘নেইবারহুড ফার্স্ট’ নীতির অংশ হিসেবে মালদ্বীপ, বাংলাদেশ, শ্রীলঙ্কা, ভুটান, নেপাল, মরিশাসসহ প্রতিবেশী দেশগুলোর রাষ্ট্রপ্রধানরা উপস্থিত থাকবেন। গণ্যমান্য ব্যক্তিদের তাদের হোটেল থেকে অনুষ্ঠানস্থলে এবং পিছনে যাওয়ার জন্য নির্ধারিত রুট দেওয়া হবে।

সন্ধ্যা সোয়া ৭টা থেকে ৮টার মধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শপথ গ্রহণ অনুষ্ঠিত হবে, যা ৪৫ মিনিট স্থায়ী হবে। নতুন মন্ত্রিসভায় যারা স্থান পাবেন আজ সকাল থেকে তাদের সঙ্গে টেলিফোনের মাধ্যমে যোগোযোগ করা হচ্ছে বলে জানা গেছে।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button