আন্তর্জাতিক

৩ লাখ অনিবন্ধিত হজযাত্রীকে বহিষ্কার করল সৌদি আরব

মোহনা অনলাইন

মক্কা নগরী থেকে গত শনিবার পর্যন্ত কয়েক লাখ অনিবন্ধিত হজযাত্রীকে বের করে দেওয়া হয়েছে বলে জানিয়েছে সৌদি আরব। সৌদি কর্মকর্তারা জানান, হজের সময় হজযাত্রীদের আগমনে মক্কায় ভিড় অনেক বেশি থাকে, যার ব্যবস্থাপনা করা বেশ কঠিন। গত বছর ১৮ লাখেরও বেশি মানুষ হজ পালন করেন।

হজের সময় মানুষের ঢল নিয়ন্ত্রণ করা অন্যতম একটি চিন্তার বিষয়। হজে এত মানুষেরই সমাগম হয় যে, যদি একটু এদিক-সেদিক হয় তাহলে ঘটে যেতে পারে বড় দুর্ঘটনা। গত বছর ১৮ লাখেরও বেশি মানুষ হজ করেছিলেন। এ বছর এ সংখ্যা আরও বাড়বে বলে আশা করা হচ্ছে।

সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) বরাতে রোববার আল-অ্যারাবিয়া জানিয়েছে, পবিত্র মক্কা নগরী থেকে যাদের বের করে দেওয়া হয়েছে তাঁদের মধ্যে ১ লাখ ৫৩ হাজার ৯৯৮ জনই ছিলেন বিদেশি। তাঁরা ভ্রমণ ভিসায় সৌদি আরবে প্রবেশ করেছিলেন এবং হজ পালনের জন্য তাঁদের কাছে প্রয়োজনীয় কাগজপত্র ছিল না। পাশাপাশি হজের অনুমতি ছাড়াই সৌদি আরবের অন্যান্য শহর থেকে মক্কায় আসা ১ লাখ ৭১ হাজার ৫৮৭ জনকে মক্কা থেকে ফিরিয়ে দেওয়া হয়েছে।

এছাড়া, আরো এক লাখ ৭১ হাজার ৫৮৭ জন মানুষকেও মক্কা থেকে বের করা হয়েছে, যারা মূলত সউদী আরবের বাসিন্দা, কিন্তু তারা মক্কার অধিবাসী নন এবং তাদের হজ করার অনুমতি নেই।

এ বছর ১৪ জুন থেকে হজ শুরু হচ্ছে। ইসলাম ধর্মের পাঁচ মূল স্তম্ভের অন্যতম হজ। প্রত্যেক সামর্থ্যবান মুসলিমের জন্য তার জীবদ্দশায় অন্তত একবার হজ পালন করা পবিত্র কুরআনের বিধান। হজের আনুষ্ঠানিক অনুমতি ও প্যাকেজ অনেক মানুষের জন্য বেশ ব্যয়বহুল। এ ছাড়াও, কোটার কারণে প্রত্যেক দেশ থেকে সীমিত সংখ্যক মানুষ প্রতিবছর হজে যেতে পারেন।

গতকাল শনিবার ৮ জুন পর্যন্ত ১৩ লাখ নিবন্ধিত হজযাত্রী সৌদিতে এসে পৌঁছেছেন।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button