Top Newsআন্তর্জাতিক

মালাবির ভাইস প্রেসিডেন্টকে বহনকারী উড়োজাহাজ নিখোঁজ

মোহনা অনলাইন

আফ্রিকার দেশ মালাবির ভাইস প্রেসিডেন্ট সাওলোস চিলিমা ও অন্য ৯ জনকে বহনকারী একটি বিমান নিখোঁজ হয়েছে। বিমানটিতে ভাইস–প্রেসিডেন্টের স্ত্রীসহ গুরুত্বপূর্ণ নেতারা রয়েছেন।

সোমবার (১০ জুন) দেশটির প্রেসিডেন্টের দফতর ও মন্ত্রিসভা এক বিবৃতিতে এসব তথ্য জানিয়েছে। খবর ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির।

স্থানীয় সময় সোমবার (১০ জুন) সকালে রাজধানী লিলংওয়ে ছেড়ে যাওয়ার পর মালাবির প্রতিরক্ষা বাহিনীর প্লেনটি ‘রাডারের বাইরে চলে যায়’ বলে জানানো হয়। প্লেনটির স্থানীয় সময় সকাল ১০টার পরে দেশটির উত্তরাঞ্চলে জুজু আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা ছিল।

সোমবার গভীর রাতে এক বক্তৃতায় প্রেসিডেন্ট লাজারাস চাকভেরা বলেন, এ ঘটনায় অনুসন্ধান ও উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে। এ ঘটনাকে ‘হৃদয় বিদারক’ হিসেবে উল্লেখ করে তিনি বলেন, ‘সেনারা এখনও তল্লাশি চালাচ্ছে এবং আমি কঠোর নির্দেশ দিয়েছি যেন প্লেনটি না পাওয়া পর্যন্ত অভিযান অব্যাহত থাকে।’

নিখোঁজ ফ্লাইটটির অন্যান্য যাত্রীদের মধ্যে সাওলোস চিলিমার স্ত্রী মেরি ও ভাইস-প্রেসিডেন্টের ইউনাইটেড ট্রান্সফরমেশন মুভমেন্ট (ইউএমটি) পার্টির বেশ কয়েকজন কর্মকর্তা রয়েছে। বিমনাটির কী হয়েছে, সে বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়নি।

মালাবির বিমান কর্মকর্তারা নিখোঁজ বিমনটির সঙ্গে যোগাযোগ করতে না পারায় প্রেসিডেন্ট লাজারাস চাকভেরা অনুসন্ধান ও উদ্ধার অভিযানের নির্দেশ দিয়েছেন। তিনি প্রতিরক্ষা বাহিনীর কমান্ডার জেনারেল ভ্যালেন্টিনো ফিরির কাছ থেকে ঘটনার জানার পরপরই বাহামাসে নির্ধারিত ফ্লাইট বাতিল করেছেন।

চিলিমা তিন দিন আগে মারা যাওয়া সাবেক মন্ত্রী রালফ কাসাম্বারার শেষকৃত্য অনুষ্ঠানে সরকারের প্রতিনিধি হিসেবে যোগ দিতে যাচ্ছিলেন। সরকারি চুক্তি করার সময় দুর্নীতির অভিযোগে ২০২২ সালে চিলিমাকে গ্রেপ্তার করা হয়েছিল। গত মাসে কোনো কারণ না দেখিয়ে তার বিরুদ্ধে অভিযোগ প্রত্যাহারের আদেশ দেন আদালত।

তার রাজনৈতিক কর্মজীবনের আগে তিনি ইউনিলিভার ও কোকা কোলার মতো বহুজাতিক কোম্পানিতে নেতৃত্ব দিয়েছেন।৫১ বছর বয়সী সাওলোস চিলিমা ২০১৪ সাল থেকে দক্ষিণ আফ্রিকার দেশটির ভাইস-প্রেসিডেন্ট। তিনি বিবাহিত ও দুই সন্তানের জনক।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button