আন্তর্জাতিক

গাজায় বিনা চিকিৎসায় প্রথম ফিলিস্তিনি অলিম্পিয়ানের মৃত্যু

মোহনা অনলাইন

দখলদার ইসরায়েলের অবরোধের কারণে গাজায় বিনা চিকিৎসায় ফিলিস্তিনের প্রথম অলিম্পিয়ানের মৃত্যু হয়েছে।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডেল ইস্ট আই শুক্রবার (১৪ জুন) এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

নিজেদের অফিসিয়াল ইনস্টাগ্রাম পোস্টে সংবাদমাধ্যমটি বলেছে, ফিলিস্তিনের প্রথম অ্যাথলেট হিসেবে যিনি অলিম্পিকে অংশ নিয়েছিলেন গত বুধবার নুসেইরাত শরণার্থী ক্যাম্পে বিদ্যুতের অভাবে এবং বিনা চিকিৎসায় কিডনি বিকল হয়ে মারা গেছেন।

অ্যাথলেট মাজেদ আবু মাহারেল, ৬১ বছর বয়সে মারা গেছেন, তিনি ১৯৯৬ সালের আটলান্টা অলিম্পিকে প্রথমবারের মতো ফিলিস্তিনের পতাকা বহন করেছিলেন। দৌড়বিদ হিসেবে তিনি ১০ কিলোমিটার প্রতিযোগিতায় অংশ নেন।

তারপর আরও ২০ ফিলিস্তিনি অলিম্পিকে ফিলিস্তিনকে প্রতিনিধিত্ব করেছেন

ফিলিস্তিনের সাবেক এই অ্যাথলেটের ভাই স্থানীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, তারা তাকে মিসরে নিয়ে যেতে চেয়েছিলেন। কিন্তু দখলদার ইসরায়েলি বাহিনী রাফা ক্রসিং বন্ধ করে দেওয়ায় তারা আর এটি পারেননি। পরবর্তীতে তার শারীরিক অবস্থা খারাপ হয়ে যায় এবং তার মৃত্যু হয়।

গত বছরের ৭ অক্টোবর গাজাভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে দখলদার ইসরায়েলের যুদ্ধ শুরু হয়। আট মাস ধরে চলা এই যুদ্ধে এখন পর্যন্ত প্রায় ৩৮ হাজার ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। এছাড়া আহত হয়েছেন আরও প্রায় ১ লাখ মানুষ।

যুদ্ধ শুরুর পর পরই গাজায় চিকিৎসা সরঞ্জামসহ সবকিছুর সরবরাহ বন্ধ করে দেয় ইসরায়েল। এতে করে সাধারণ মানুষ খাদ্যকষ্ট ছাড়াও চিকিৎসা সেবা পাওয়া থেকে বঞ্চিত হয়ে আসছেন।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button