Top Newsআন্তর্জাতিকধর্ম ও জীবন

আজ কোরবানির মধ্য দিয়ে শেষ হচ্ছে পবিত্র হজের মূল আনুষ্ঠানিকতা

মোহনা অনলাইন

কোরবানির মধ্য দিয়ে শেষ হচ্ছে পবিত্র হজের মূল আনুষ্ঠানিকতা। এবারের হজে আরাফাত ময়দানে ১৫ লাখেরও বেশি মুসলমান জড়ো হন। গতকাল শনিবার সৌদির তাপমাত্রা ছিল ৪৩ ডিগ্রি সেলসিয়াস। এমন তীব্র গরমের মধ্যেই মহান আল্লাহতায়ালার কাছে চোখের জল ফেলে নিজ নিজ জীবনের সব পাপ মুছে ফেলার আকুতি নিয়ে হাজিরা প্রার্থনায় ছিলেন মশগুল।

হজের তৃতীয় দিনে আজ রোববার (১৬ জুন) সকাল হতে মক্কা থেকে পূর্বে মিনায় জমায়েত হয়েছেন হাজিরা। মিনায় তিন জামরাতে হাজিরা শয়তানকে প্রতীকী পাথর নিক্ষেপ করবেন। পরে কোরবানি ‍ও চুল কাটার মধ্য দিয়ে ইহরাম থেকে মুক্ত হয়ে শেষ হবে হজের মুল আনুষ্ঠানিকতা।

এরপর মক্কায় গিয়ে তাওয়াফে জিয়ারত শেষে আবার মিনায় ফিরে আসবেন হাজিরা। এরপর পর্যায়ক্রমে আরও তিন দিন মিনায় অবস্থান করে শয়তানকে তিনটি পাথর নিক্ষেপ করবেন হাজিরা।

এর আগে গত শুক্রবার থেকে মিনায় হাজিদের অবস্থানের মাধ্যমে হজের মূল আনুষ্ঠানিকতা শুরু হয়। শনিবার মিনা থেকে দক্ষিণ-পূর্বে আরাফাতের ময়দানে হাজির হন তাঁরা। সেখানে হজের খুতবার সঙ্গে জোহর ও আসরের নামাজ একত্রে জামায়াতে আদায় করেন তাঁরা। সারা দিন আরাফাতে ইবাদতে কাটানোর পর সন্ধ্যায় তাঁরা আরাফাত ও মিনার মাঝামাঝি মুজদালিফায় গিয়ে রাত্রিযাপন করেন। সেখানে তাঁরা একত্রে মাগরিব ও এশার নামাজ আদায় করেন।

হজের আনুষ্ঠানিকতা শেষ হয় মূলত ঈদুল আজহায় পরদিন কোরবানির মধ্য দিয়ে। আজ রোববার সৌদি আরবে পবিত্র ঈদুল আজহা পালিত হচ্ছে। খুব সকালে ঈদের জামাত আদায়ের পর কোরবানি দেওয়ার মাধ্যমে হাজিরা ঈদের আনন্দে মেতে উঠেছেন। দিনটি বরকতময়। এদিন হাজিরা প্রার্থনার মধ্য দিয়ে কাটাবেন।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button